• বাংলাদেশে পোশাক-কারখানার ভবন ধসে ১০০ নিহতঃ বেশিরভাগই নারী শ্রমিক
    bangladesh_building_collapse_survivers_escape.jpg

    ইউকেবেঙ্গলি - ২৪ এপ্রিল ২০১৩, বুধবারঃ  আজ বাংলাদেশের সাভারে একটি ঝুঁকিপূর্ণ বহুতল ভবন ধ্বসে পড়ার ফলে এ-পর্যন্ত অন্ততঃ ১০০ জন প্রাণ হারিয়েছেন। এখনও কয়েক হাজার মানুষ ধ্বংসস্তুপের নিচে চাপা পড়ে রয়েছেন বলে উদ্ধারকর্মীরা জানিয়েছেন; আশঙ্কা করা হচ্ছে মৃতের সংখ্যা অনেক বাড়তে পারে। উদ্ধারকাজ সম্পন্ন হতে আরও ৪৮ ঘণ্টা লেগে যেতে পারে।

    ঢাকার অদূরে অবস্থিত সাভারের রানা প্লাজা নামের ভবনটিতে গতকাল ফাটল দেখা দেয়, যা স্থানীয় সংবাদ-মাধ্যমগুলো প্রচার করে। কর্তৃপক্ষের পক্ষে স্থানীয় ইউএনও ৮ তলাবিশিষ্ট ঐ ভবনটি পরিদর্শন করে যান। এছাড়াও, স্থানীয় একজন প্রকৌশলী আব্দুর রাজ্জাক গতকালই ভবনটি 'ধ্বসে যেতে পারে' বলে সতর্ক করেন। ধ্বসে পড়া ভবনটির প্রথম ও দ্বিতীয় তলায় ছিলো বিপনী বিতান এবং ব্র্যাক ব্যাঙ্কের একটি শাখা; আর উপরের বাকি তলাগুলোতে ছিলো ৪টি পোশাক প্রস্তুতকারী কারখানা।

    দূর্ঘটনর সময় অন্ততঃ ৫,০০০ শ্রমিক ভবনটির অভ্যন্তরে কাজ করছিলেন। প্রত্যক্ষপদর্শীর উদ্ধৃতি দিয়ে স্থানীয় সংবাদ-সংস্থা বিডিনিউজ২৪.কম জানায়, আগের দিন ফাটল দেখা দেয়ায় শ্রমিকরা সকালে কাজে যোগ দিতে অস্বীকৃতি জানিয়েছিলো। কিন্তু মালিকপক্ষ ভয়ভীতি দেখিয়ে তাদেরকে ভবনে প্রবেশ করে কাজ শুরু করতে বাধ্য করে। উল্লেখ্য, দূর্ঘটনার ঝুঁকি এড়াতে একই ভবনে অবস্থিত বেসরকারী ব্র্যাক ব্যাঙ্কের শাখাটিতে কার্যক্রম বন্ধ থাকে।

    গতকাল সাভারের শিল্প-পুলিসের একটি দলও ঘটনাস্থন পরিদর্শন করেছিলো। আজ তাদের পক্ষ থেকে বলা হয়েছে যে, গতকালই তারা কারখানা বন্ধ রাখতে বলেছিলেন। তবে গতকাল ভবনটির মালিক, পৌর যুবলীগের সিনিয়র যুগ্ম আহ্বায়ক মো. সোহেল রানা বলেছিলেন, 'সামান্য একটু প্লাস্টার খুলে
    পড়েছে। এটা তেমন কিছু নয়'। শিল্প-পুলিসের পরিচালক মুস্তাফিজুর রহমান বলেছেন তাদের নির্দেশের বিরুদ্ধে গিয়ে মালিক আজ কারখানা খুলেছিলেন।

    রানা প্লাজা যখন ধ্বসে পড়তে শুরু করে তখন এর মালিক নিচ তলাতেই ছিলেন, যেটি এখনও পুরোপুরি ধ্বসে পড়েনি; কিন্তু জনরোষের ভয়ে তিনি তখন বাইরেও আসেননি। কয়েক ঘণ্টা পরে স্থানীয় সাংসদ তালুকদার মো.তৌহিদ জং মুরাদ এসে তাঁকে বের করে আনেন করেন।

আপনার মন্তব্য

এই ঘরে যা লিখবেন তা গোপন রাখা হবে।
আপনি নিবন্ধিত সদস্য হলে আপনার ব্যবহারকারী পাতায় গিয়ে এই সেটিং বদল করতে পারবেন