• বাংলাদেশে মানবতা-বিরোধী অপরাধে এমপি সালাউদ্দিন কাদের চৌধুরীকে ফাঁসি-দণ্ড
    bd_salauddin_quader_chowdhury.jpg

    ইউকেবেঙ্গলি - ৩ অক্টোবর ২০১৩, বুধবারঃ   ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের সময় সঙ্ঘটিত মানবতা-বিরোধী অপরাধে মঙ্গলবার দেশটির প্রধান বিরোধী-দল বিএনপির নেতা সালাউদ্দিন কাদের চৌধুরীকে মৃত্যুদণ্ড দিয়েছে সে-দেশে প্রতিষ্ঠিত আন্তর্জাতিক অপরাধ আদালত। যুদ্ধ চলাকালে চট্টগ্রামের আওয়ামী লীগ কর্মী ও হিন্দু নাগরিক হত্যা, অপহরণ, নির্যাতন, ধর্মান্তরে বাধ্য করা ইত্যাদি মোট ২৩টি অপরাধের অভিযোগ আনা হয় কাদেরের বিরুদ্ধে। এর মধ্যে ৯টি প্রমাণিত হয়েছে বলে জানায় বিচারপতি এটিএম ফজলে কবীরের নেতৃত্বাধীন ৩ সদস্যের আন্তর্জাতিক অপরাধ আদালত (আইসিটি-১)।

    তবে রায় ঘোষণা আগের রাত থেকে ইণ্টারনেটে 'খসড়া রায়' বলে সন্দেহিত একটি দলিল প্রচারিত হতে শুরু করে। রায় ঘোষণার সাথে-সাথে আসামী-পক্ষ থেকে বলা হয়, তাঁরা আগের রাতেই রায় পেয়েছেন এবং আদালতের রায়ের সাথে তার মিল রয়েছে। তাঁদের দাবি, দলিলটি 'আইন মন্ত্রণালয়' থেকে ফাঁস হয়েছে। অর্থাৎ, আদালতে নয় বরং মন্ত্রণালয়েই নির্ধারিত হয়েছে কী রায় হবে।

    সরকার বলছে, মন্ত্রণালয় থেকে রায় নির্ধারিত হয়নি; তাই সেখান থেকে কোনও 'দলিল ফাঁস হওয়ার প্রশ্নই ওঠে না'। এ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম বলেছেন, "এ-সব অনুমান নির্ভর কথা"।  ট্রাইব্যুনাল মনে করছে, তাদের কম্পিউটার থেকেই ফাঁস হয়ে থাকতে পারে দলিলটি। এ-ব্যাপারে শাহবাগ থানায় একটি সাধারণ ডায়েরী দায়ের করা হয়েছে। ট্রাইবুন্যালের রেজিস্টার একেএম নাসির উদ্দিন সাংবাদিকদের জানিয়েছেন এ-তথ্য।

আপনার মন্তব্য

এই ঘরে যা লিখবেন তা গোপন রাখা হবে।
আপনি নিবন্ধিত সদস্য হলে আপনার ব্যবহারকারী পাতায় গিয়ে এই সেটিং বদল করতে পারবেন