• বাল্টিক সাগরের আকাশে মার্কিন গোয়েন্দা বিমানের মুখোমুখি রুশ বোমারু
    sukhoi_su_27.jpg

    ইউকেবেঙ্গলি - লণ্ডন, ৭ সেপ্টেম্বর ২০১৬, বুধবারঃ রাশিয়ার সীমান্তের কাছে বাল্টিক সাগরের ওপরে আজ একটি মার্কিন গোয়েন্দা বিমান ও একটি রুশ যুদ্ধবিমান একে অপরের মাত্র দশ ফুট দূর দিয়ে উড়েছে। রুশ পক্ষ থেকে বলা হচ্ছে, পরিচয় গোপন করে মার্কিন বিমানটি দু'বার রাশিয়ার দিকে যাওয়ার চেষ্টা করেছে। অন্যদিকে যুক্তরাষ্ট্র বলছে, তাদের বিমান আন্তর্জাতিক আকাশেই ছিলো।

    যুক্তরাষ্ট্রের দু'জন প্রতিরক্ষা কর্মকর্তা - যাদের নাম উহ্য রাখা হয়েছে - বার্তা সংস্থা রয়টার্সকে বলেছেন, রুশ যুদ্ধবিমানটি 'অনিরাপদ ও অপেশাদারী' ভঙ্গিতে উড়ে মার্কিন গোয়েন্দা বিমানের ১০ ফুট কাছে চলে এসেছিলো। পেণ্টাগনের একজন মুখপাত্র ক্যাপ্টেইন জেফ ডেইভিস বলেছেন, "এই কাণ্ডগুলোর পক্ষে সম্ভব অহেতুক উত্তেজনা বাড়ানো, যার ফলে ভুল হিসেব বা দুর্ঘটনা ঘটে যেতে পারে"।

    বিপরীতে বলে রাশিয়ার প্রতিরক্ষা মন্ত্রণালয় দাবী করেছে তাদের সুখোই এসইউ-২৭ জঙ্গী বিমানটি 'কঠোরভাবে আন্তর্জাতিক আইন মেনে চলেছে'। ঘটনার বিবরণ দিতে গিয়ে তাদের মুখপাত্র মেইজর জেনারেল আইগর কনাশেঙ্কভ এক বিবৃতিতে বলেছেন, "আমেরিকার পি-৮ পোসিডন গোয়েন্দা বিমানটি ট্র্যান্সপৌণ্ডার [বিমানের পরিচয় নির্ণায়ক যন্ত্র] বন্ধ করে দু'বার রুশ সীমান্তের দিতে যাবার চেষ্টা করেছে"।

    বিবৃতিটিতে আরও বলা হয়, মার্কিন বিমানের ট্র্যান্সপৌণ্ডার বন্ধ থাকায় পাইলটকে খুব কাছে গিয়ে সেটির পাখায় চিহ্নিত নম্বর পড়তে যেতে হয়েছিলো, যার পর-পর গোয়েন্দা বিমানটি গতিমুখ বদল করে চলে যায়। 

    উল্লেখ্য, বাল্টিক সাগরে রাশিয়া এ-মুহূর্তে সমর-অনুশীলন করছে।

আপনার মন্তব্য

এই ঘরে যা লিখবেন তা গোপন রাখা হবে।
আপনি নিবন্ধিত সদস্য হলে আপনার ব্যবহারকারী পাতায় গিয়ে এই সেটিং বদল করতে পারবেন