• বাহরাইনে গণ-বিক্ষোভঃ পুলিসের হাতে কিশোর নিহত
    bahrain_protester_killed_by_police.jpg

    ইউকেবেঙ্গলি - ১৭ অগাস্ট ২০১২, শুক্রবারঃ আজ রাতে বাহরাইনে এক গণ-প্রতিবাদ-সমাবেশে পুলিশের হামলায় ১৬ বছর বয়সী এক কিশোর নিহত হয়েছে। দেশটিতে সরকার-বিরোধী প্রতিবাদে গত বছরের জুন মাস থেকে এ-পর্যন্ত ৪৫ জন ব্যাক্তি হাতে প্রাণ হারিয়েছেন বলে জানিয়েছে মানবাধিকার সংস্থা।

    হুসাম আল-হাদ্দাদ রাজধানী মানামার একটি প্রতিবাদ-সমাদেশে যোগ দিয়েছিলেন। প্রত্যক্ষদর্শীর বরাত দিয়ে মানবাধিকার সংস্থা 'বাহরাইন সেন্টার ফর হিউম্যান রাইটস' জানায় সে-সমাবেশে দমনাভিযান চলাকালে  আল-হাদ্দাদ পুলিসের আক্রমণের শিকার হন। প্রথমে গুলিবিদ্ধ ও পরে পুলিসের বুটের আঘাতে তাঁর মৃত্যু ঘটে।

    সরকার দাবি করেছে, 'পুলিস আত্মরক্ষার্থে গুলি করেছে করেছে কিন্তু আইন ভঙ্গ করেনি'।

    শিয়া সংখ্যাগুরু বাহরাইন শাসন করেন একটি সুন্নি রাজ-পরিবার। তাঁদের ক্ষমতার উৎস হিসেবে ধরা হয় প্রতিবেশী সৌদি আরবের রাজ-পরিবার - যারা সুন্নি মুসলমান - তাঁদের সমর্থন এবং মার্কিন যুক্তরাষ্ট্রের সক্রিয় উপস্থিতি ও সমর্থন। বাহরাইনে মার্কিন স্বার্থের মধ্যে সবচেয়ে গুরুত্বপূর্ণটি হচ্ছে দেশটির জল-সীমায় মার্কিন পঞ্চম নৌবহর অবস্থিত।

    বাহরাইনের নাগরিকরা দীর্ঘদিন যাবত রাজতন্ত্রের পরিবর্তে গণতান্ত্রিকভাবে নির্বাচিত সংসদের দাবি জানিয়ে আসছে। গত বছর আরব-বিশ্বে পরিবর্তনের ঢেউ লাগলে বাহরাইনের গণতন্ত্রকামীরাও নতুন উদ্যমে তাঁদের সরকার-বিরোধী কর্মসূচি শুরু করেন।

পাঠকের প্রতিক্রিয়া

র্দূঘঠনাটি র্মমান্তিক ।

আপনার মন্তব্য

এই ঘরে যা লিখবেন তা গোপন রাখা হবে।
আপনি নিবন্ধিত সদস্য হলে আপনার ব্যবহারকারী পাতায় গিয়ে এই সেটিং বদল করতে পারবেন