• বিশ্বজুড়ে মে দিবস উদ্‌যাপনঃ যুক্তরাষ্ট্রে ধর্মঘটে 'বিশ্ব-বিপ্লবের' ডাক
    venezuela_may_day_12.jpg

    ইউকেবেঙ্গলি - ১ মে ২০১২, মঙ্গলবারঃ  লক্ষ-লক্ষ শ্রমজীবী মানুষের অংশগ্রহণে সারা বিশ্বে আজ পালিত হলো আন্তর্জাতিক শ্রমিক দিবস। ১২৬ বছর আগে শ্রমিক-অধিকার আদায়ে প্রাণদানকারী শ্রমিকদের স্মরণে এসিয়া-আফ্রিকা-ইউরোপ-আমেরিকার নগরে-নগরে আজ হেঁটেছে অগণিত নারী-পুরুষ-যুব-বৃদ্ধ।

    ১৮৮৬ সালের ১লা মে যুক্তরাষ্ট্রের শিকাগো শহরে দৈনিক কাজের সময় সর্বোচ্চ ৮ ঘন্টায় সীমিত রাখার দাবীতে ধর্মঘটরত শ্রমিকদের অন্ততঃ ১০ জনকে গুলি করে হত্যা করে পুলিস। ১৮৮৯ সালে ফ্রান্সের রাজধানী প্যারিসে দ্বিতীয় আন্তর্জাতিকের প্রথম কংগ্রেস থেকে দিনটির স্মরণে একে আন্তর্জাতিক শ্রমিক দিবস হিসেবে ঘোষণা করা হয়।

    মে দিবস উপলক্ষ্যে 'অকুপাই ওয়াল স্ট্রীট' আন্দোলনের কর্মীরা আজ যুক্তরাষ্ট্র-ব্যাপী সাধারণ ধর্মঘটের ডাক দেয়। এ-ডাকে সাড়া দিয়ে পূর্বে নিউ ইয়র্ক থেকে পশ্চিমে ক্যালিফৌর্নিয়া পর্যন্ত অন্ততঃ ১১৫টি শহরে বিপুল সংখ্যক মানুষের অংশগ্রহণে পালিত হয়েছে সে-ধর্মঘট। তবে অনেক স্থানে পুলিস টীয়ার-গ্যাস, ফ্ল্যাশ-গ্রেনেড-সহযোগে মাত্রাতিরিক্ত শক্তি প্রয়োগ করে বিক্ষোভকারীদেরকে ছত্রভঙ্গ করে গ্রেফতার করেছে।

    এছাড়াও বাংলাদেশ, ভারত, নেপাল, পাকিস্তান, ইন্দোনেসিয়া, ফিলিপাইন, জাপান, কোরিয়া, ইরাক, তুরষ্ক, সার্বিয়া, ইউক্রেইন, রাশিয়া, ইতালি, ফ্রান্স, জার্মানী, গ্রীস, পর্তুগাল, স্পেইন, কিউবা, ভেনিজুয়েলা-সহ আরও অনেক দেশে পালিত হয়েছে মে দিবস।

    পুঁজিবাদী অর্থনীতির চলমান সঙ্কটের মধ্যে এ-বছর মে দিবসের তাৎপর্য-পূর্ণ। ইউরোপের সমাবেশগুলো শ্রমজীবী মানুষের দাবির সাথে-সাথে চলমান অর্থনৈতিক ব্যবস্থার উচ্ছেদ দাবি করা হয়। অন্যদিকে যুক্তরাষ্ট্রের সমাবেশগুলোতে ধ্বনিত হয়েছে ধনী-বান্ধব অর্থনৈতিক ব্যবস্থার বিরুদ্ধে বিশ্ব-বিপ্লবের ডাক।

আপনার মন্তব্য

এই ঘরে যা লিখবেন তা গোপন রাখা হবে।
আপনি নিবন্ধিত সদস্য হলে আপনার ব্যবহারকারী পাতায় গিয়ে এই সেটিং বদল করতে পারবেন