• বিস্কাইবি বিক্রয় চুক্তিতে সরকারের ভূমিকা নিয়ে উত্তপ্ত ব্রিটেনের রাজনীতি
    Jeremy-Hunt.jpg

    ইউকেবেঙ্গলি - ২৭ এপ্রিল ২০১২, শুক্রবারঃ  রুপার্ট মার্ডকের মালিকানাধীন নিউজ কর্পোরেশনের কাছে ব্রিটিশ স্কাই ব্রডকাস্টিং - বিস্কাইবি - হস্তান্তর প্রক্রিয়া সম্পাদন-কালে, কালচার সেক্রেট্যারী যে-সমস্ত বার্তা বিনিময় করেছেন, তার সবকিছু লর্ড জাস্টিস লিভিসনের নেতৃত্বাধীন তদন্ত কমিশন ‘লিভিসন এনকোয়ারী’র কাছে প্রকাশ করে নিজেকে নির্দোষ প্রমাণ করার অভিপ্রায় ব্যক্ত করেছেন। কিন্তু জেরেমি হান্টকে একটি স্বতন্ত্র তদন্ত কমিশনের সম্মুখিন হওয়ার দাবী জানাচ্ছে বিরোধী লেবার দল।

    নিউজ কর্পোরেশনের সাথে সরকারের তরফে যোগাযোগের ক্ষেত্রে জেরেমি হান্ট মন্ত্রীয় আচরণ-বিধি লঙ্ঘন করেছেন বলে অভিযোগ তুলে করে লেবার পার্টির স্বতন্ত্র তদন্তের দাবী করলেও প্রধানমন্ত্রী ডেইভিড ক্যামেরোন এতে কর্ণপাত করছেন না।

    লেবার পার্টি বলছে, সরকার স্বতন্ত্র তদন্তের প্রশ্ন এড়িয়ে গিয়ে প্রসঙ্গটি ধামাচাপা দেওয়ার চেষ্টা করছে। তবে প্রধানমন্ত্রীর কার্যালয় ১০ নং ডাউনং স্ট্রীট থেকে পাল্টা যুক্তি দিয়ে বলা হয়েছে, লিভিসন ইনকোয়ারী সংশ্লিষ্টতাই প্রমাণ করে এখানে কোনও ধামাচাপার বিষয় নেই। প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে শুক্রবার আবারও বলা হয়েছে, কালচার সেক্রেটারীর উপর প্রধানমন্ত্রীর সম্পূর্ণ আস্থা রয়েছে।

    উল্লেখ্য, ২০১১ সালের ১৩ জুলাই প্রধানমন্ত্রী ডেইভিড ক্যামেরোন ফৌন-হ্যাকিং কেলেঙ্কারিতে সংবাদ মাধ্যম ও পুলিসের ভূমিকা খতিয়ে দেখার জন্য লর্ড জাস্টিস লিভিসনের নেতৃত্ব একটি তদন্ত কমিশন ‘দ্য লিভিসন এনকোয়ারী’ গঠনের ঘোষণা দেন এবং ২৮ জুলাই থেকে লিভিসন এনকোয়ারী তার কাজ শুরু করে।

    জেরেমি হান্ট আজ সাংবাদিকদের বলেন, ‘আমার বিশেষ উপদেষ্টার সাথে বিনিময় হওয়া সকল ব্যাক্তিগত টেক্সট ও ই-মেইল  আমি লিভিসন ইনকোয়ারীতে হস্তান্তর করবো এবং আমি বিশ্বাস করি, এগুলো প্রমাণ করবে যে, [নিউজ কর্পোরেশনের সাথে] বিস্কাইবি একত্রীকরণ প্রক্রিয়া আমি পুরোপুরি সততার সাথে সম্পাদন করেছি।’

    জেরেমি হান্টের বিশেষ উপদেষ্টা অ্যাডাম স্মিথের সাথে নিউজ কর্পোরশেনের এক্সিকিউটিভের যে-সকল বার্তা বিনিময় হয়েছে, সেগুলো লিভিসন এনকোয়ারীতে প্রকাশিত হওয়ার পর অভিযোগ ওঠে যে, জেরেমি হান্টের অফিস ও নিউজ কর্পোরশেনের মধ্যে গোপন সম্পর্ক রয়েছে। এ-অভিযোগের প্রেক্ষিতে বুধবার পদত্যাগ করেন অ্যাডাম স্মিথ।

    তবে জেরেমি হান্ট লিভিসন এনকোয়ারীর কাছে তথ্য দিলেই-যে সরকারের উপর থেকে চাপ কমে যাবে, তা মনে-করা সম্ভব হচ্ছে না। কোয়ালিশন সরকারের শরিক দল লিবডেম এবং কনজারভেটিভের মধ্যেও বিষয়টির পৃথক তদন্ত হওয়ার গুরুত্ব নিয়ে আলোচনা শুরু হয়ে গেছে।

    লিবডেমের এমপি লোরলী বার্ট দাবী বলেছেন, প্রধানমন্ত্রী ডেইভিড ক্যামেরোনের উচিত জেরিমি হান্টকে স্বতন্ত্র তদন্ত কমিশনের সম্মুখিন করা। আজ বিবিসি ফৌর রেডিওর দ্য ওয়ার্ল্ড এ্যাট ওয়ান অনুষ্ঠানে তিনি বলেন, ‘আমার শক্ত-ভিত ধারণা হচ্ছে [হস্তান্তরের] এই আধা-আইনগত সিদ্ধান্ত গ্রহণের দায়িত্ব নেবার আগে থেকেই জেরেমি হান্ট স্কাইবিস্কাইর জন্য নিউজ কর্পোরেশনের ‘বিড’ সমর্থন করেছিলেন এবং আমি মনে করি জেরেমিকে এই পদ নিয়োগ দেয়াই উচিত হয়নি।’

আপনার মন্তব্য

এই ঘরে যা লিখবেন তা গোপন রাখা হবে।
আপনি নিবন্ধিত সদস্য হলে আপনার ব্যবহারকারী পাতায় গিয়ে এই সেটিং বদল করতে পারবেন