• বৃটিশ ডাক্তারের মাথা-কাটা দেহ পাকিস্তানেঃ কারণ মুক্তিপণের অর্থ পায়নি তালিবান
    Khalil-Dale-beheaded.jpg

    ইউকেবেঙ্গলি - ২৯ এপ্রিল ২০১২, রোববারঃ  গত জানুয়ারীতে পাকিস্তানের বালুচিস্তানের কুয়েটার রাস্তা থেকে থেকে ধরে নিয়ে যাওয়া ব্রিটিশ ডাক্তার খলিল ডেইলের মাথা-কাটা লাশ আজ প্রয় পাঁচ মাস পর পথ-পাশে খুঁজে পেয়েছে স্থানীয় পুলিস। দাবী-করা মুক্তি-পণের অর্থ দেয়া হয়নি বলে তাঁকে জবাই করা হয়েছে বলে জানিয়েছে পাকিস্তানী তালিবান।

    আজ রোববার কুয়েটার পথের পাশে একটি প্লাস্টিক ব্যাগে রাখা ডাক্তার খলিল রাসজেদ ডেইলের মাথা-কাটা দেহটির সাথে তালিবানদের লেখা একটি চিরকুট উদ্ধার করেছে বলে জানিয়েছে পাকিস্তানী পুলিস। কুয়েটার পুলিস প্রধান আহসান মাহবুবের উদ্ধৃতি দিয়ে রয়টার্স জানাচ্ছে, চিরকুটে লেখাছিলো ‘এই লাশটি খলিলের, যাকে আমরা জবাই করেছি তা মুক্তিপণের অর্থ পরিশোধ না করার কারণে।’

    মানবিক সাহায্য কর্মী হিসেবে কুয়েটাতে কাজ করছিলেন আন্তর্জাতিক সাহায্য সংস্থা ইন্টারন্যাশনাল কমিটী অফ দ্য রেড ক্রস আইসিআরসি’র জন্য। গত ৫ জানুয়ারীতে যখন তাঁকে অপহরণ করা হয়, তখন তিনি একটা স্কুলে কাজ শেষে ‘রেড ক্রস’ নামাঙ্কিত গাড়ীতে স্থানীয় একজন সহকর্মী-সহ বাড়ী ফিরছিলেন। সে-সময়ে অজ্ঞাত-নামা এক অপহরক দল পথে গাড়ী থামিয়ে অস্ত্রের মুখে খলিল ডেইলকে নিজেদের গাড়ীতে উঠিয়ে নিয়ে যায়। তবে অপহরক দল ডেইলের সহকর্মী ও গাড়ী-চালককে স্পর্শ করেনি।

    আজ প্রকাশিত খবরে জানা যায়, খলিল রাসজেদ ডেইলের পূর্ব-নাম ছিলো কেন্‌ ডেইল, যিনি ইসলামে ধর্মান্তরিত হবার পর গত ত্রিশ বছর যাবৎ বর্তমান নামে পরিচিত হন এবং ইরাক-সহ বিভিন্ন দেশে রেড ক্রসের জন্য কাজ করেন।

    ডেইলের মুক্তির জন্য ঠিক কী পরিমাণ অর্থ দাবী করা হয়েছিলো, তা প্রকাশিত সংবাদে উল্লেখ না হলেও, কথিত তালিবানদের চিরকুটের পাঠ থেকে বুঝা যাচ্ছে যে, মুক্তি-পণের অর্থ না পাবার কারণেই খুন করা হয়েছে ডেইলকে।

    উল্লেখ্য, পাকিস্তানে স্থানীয় ও বিদেশীদের অপহরণ করে মুক্তিপণ হিসেবে বড়ো অঙ্কের অর্থ দাবী ও আদায় করে বিভিন্ন ইসলামিক-জঙ্গী সংগঠন তাদের অর্থ উত্তোলন করে থাকে।

    ফরেইন সেক্রেট্যারী উইলিয়াম হেইগকে উদ্ধৃত করে দৈনিক গার্ডিয়ান জানায়, খলিল ডেইলকে উদ্ধার করার জন্য ব্রিটিশ সরকার রেডক্রসের সাথে ঘনিষ্ট সংযোগ রেখে ‘ক্লান্তিহীন চেষ্টা’ চালিয়েছে। হেইগ হতভাগ্য ডেইলের হত্যাকাণ্ডের প্রতি নিন্দা জ্ঞাপন করে বলেন, ‘মিস্টার ডেইলের অপহরণ ও হত্যাকাণ্ডের আমি তীব্র নিন্দা জানাই এবং তাঁর পরিবার ও প্রিয়জনদের প্রতি আমার গভীরতম সমবেদনা জানাই যাতে তাঁরা তাঁদের এই বেদনা ও পীড়াদায়ক ক্ষতি সমালে উঠতে পারেন।’

    ডাক্তার ডেইলের নিয়োগকারী সংগঠন রেড ক্রসের ডাইরেক্টর জেনারেল ইভেস ড্যাকর্ড বলেন, ‘আমরা বিধ্বস্ত। খলিল ছিলেন একজন বিশ্বস্ত ও খুবই অভিজ্ঞ রেডক্রস কর্মী, যিনি মানবিক উদ্দেশ্যে তাৎপর্যপূর্ণ অবদান রেখেছেন।’

আপনার মন্তব্য

এই ঘরে যা লিখবেন তা গোপন রাখা হবে।
আপনি নিবন্ধিত সদস্য হলে আপনার ব্যবহারকারী পাতায় গিয়ে এই সেটিং বদল করতে পারবেন