• বেইল-আউট চায় সাইপ্রাসঃ আইএমএফ ও ইইউ'র চেয়ে রুশ ঋণ-প্রস্তাব বেশি গ্রহণীয়
    cyprus_bailout_prefers_russian_offer.jpg

    ইউকেবেঙ্গলি - ৬ জুলাই ২০১২, শুক্রবারঃ  আয়ারল্যাণ্ড, গ্রীস, পর্তুগাল ও স্পেইনের পর এবার বেইল-আউট চাইলো অর্থনৈতিক দূরবস্থায় পতিত ইউরোপীয় ইউনিয়নের সদস্য ভূমধ্যসাগরীয় দেশ সাইপ্রাস। দেশটির ঋণ-চাহিদার অঙ্কটি ঠিক কতো, তা কর্তৃপক্ষ উল্লেখ না করলেও স্থানীয় সংবাদ-মাধ্যমগুলো অনুমান করছে তা অন্ততঃ ১০ বিলিয়ন ইউরো হবে। খবর ফরাসী সংবাদ সংস্থা এএফপি'র।

    সাইপ্রাস ঋণের জন্য ইউরোপীয় কেন্দ্রীয় ব্যাঙ্ক ও আন্তর্জাতিক অর্থ তহবিলের পাশাপাশি রাশিয়ার সাথেও দরদস্তুর করছে বলে জানিয়েছে দেশটির কুটনৈতিক সূত্র। গত পরশু, ইউরোপীয় পার্লামেন্টকে দেশটির প্রেসিডেন্ট দিমিত্রিস ক্রিস্তোফিয়াস জানান যে, ইইউ ও আইএমএফের ঋণ প্রস্তাবের চেয়ে রাশিয়ার প্রস্তাব সাইপ্রাসের কাছে বেশি গ্রহণযোগ্য। কারণ হিসেবে তিনি বলেন, রাশিয়ার ঋণের জন্য (সাইপ্রাসের) আভ্যন্তরীন পরিবর্তনের কোন শর্ত জুড়ে দেয়া নেই। তাছাড়া, সুদের হারও কম। উল্লেখ্য, গত বছরও সাইপ্রাস রাশিয়ার কাছে থেকে স্বল্প সুদে ২.৫ বিলিয়ন ইউরো ঋণ নিয়েছিলো।

    ইউরো মূদ্রা ব্যবহারকারী ১৭ দেশের মধ্যে ৫ম দেশ হিসেবে গত ২৫ জুন অর্থনৈতিক সাহায্যে আবেদন করে সাইপ্রাস। দেশটির মূল ব্যাঙ্কগুলোর পার্শ্ববর্তী গ্রীসের সরকারী বণ্ডে বড়ো ধরনের বিনিয়োগ ছিল। সম্প্রতি গ্রীস বেইল-আউট নেওয়ার কারণে সাইপ্রাসের ব্যাঙ্কগুলো ব্যাপক ক্ষতির সম্মুখিন হয়। এ-থেকে দেশটির জাতীয় অর্থনীতিতে অচলাবস্থা দেখা দেয়, ফলে বাধ্য হয় বিদেশী ঋণ চাইতে।

আপনার মন্তব্য

এই ঘরে যা লিখবেন তা গোপন রাখা হবে।
আপনি নিবন্ধিত সদস্য হলে আপনার ব্যবহারকারী পাতায় গিয়ে এই সেটিং বদল করতে পারবেন