• ব্রাজিলের ইণ্টারনেটে আড়ি পাতার জেরঃ যুক্তরাষ্ট্র সফর বাতিল করেছেন প্রেসিডেণ্ট জিলমা হুসেফি
    brazil_president_cancels_usa_visit_over_nsa_leak.jpg

    ইউকেবেঙ্গলি - ১৮ সেপ্টেম্বর ২০১৩, বুধবারঃ  যুক্তরাষ্ট্রের গোয়েন্দা সংস্থা ন্যাশনাল সিকিউরিটি এজেন্সি (এনএসএ)-র অভাবনীয় মাত্রায় গোয়েন্দাগিরি করছে প্রায় গোটা ইণ্টারনেটে। এর আওতা থেকে বাদ পড়েনি ব্রাজিলের প্রেসিডেণ্টের ব্যবহৃত ইমেইল ও টেলিফৌন। ক্ষুব্ধ প্রেসিডেণ্ট জিলমা হুসেফি তাই বাতিল করেছেন তাঁর পূর্বনির্ধারিত ২৩শে অক্টোবরের যুক্তরাষ্ট্র সফর।

    ব্রাজিলীয় প্রেসিডেণ্ট দাবি করেছে যুক্তরাষ্ট্রের প্রেসিডেণ্ট বারাক ওবামাকে প্রকাশ্যে ক্ষমাপ্রার্থনা করতে হবে। তবে এখনও যুক্তরাষ্ট্র তাতে সাড়া না দেওয়ায় সফর বাতিলের সিদ্ধান্ত নিয়েছেন তিনি। রুশ টেলিভিশন আরটি জানিয়েছে, গত সোমবার ওবামা টেলিফৌনে হুসেফির সাথে কথা বলে সফর-পরিকল্পনা অব্যাহত রাখার চেষ্টা করেন, তবে তাতেও কাজ হয়নি।

    ব্রাজিলের গ্লোবো টিভি চ্যানেল জানায়, প্রায় ২০ মিনিট স্থায়ী হুসেফি-ওবামা টেলি-সংলাপ শেষে সফর বাতিল করার ব্যাপারে উভয়ে 'সম্মত' হন। দেশটির সরকারী এক বিবৃতিতে বলা হয়েছে, "এ-মুহূর্তে পরিবেশ পরিকল্পনা মাফিক সফর চালিয়ে যাওয়ার মতো অনুকূল নয়"। তাতে আরও বলা হয়, মতপার্থক্য হলে যতো দ্রুত সম্ভব এ-সফর পুনরায় আয়োজন করা হবে।

    যুক্তরাষ্ট্রের প্রতিক্রিয়া জানাতে গিয়ে হোয়াইট হাউজের মুখপাত্র জে কার্নি বলেছেন, "প্রেসিডেণ্ট ওবামা ব্রাজিলের সরকারের সাথে কূটনৈতিক পথে সন্দেহিত গোয়েন্দা কর্মকাণ্ড-সমস্যা সমাধানে প্রতিজ্ঞাবদ্ধ"।

    এনএসএ-র প্রাক্তন কর্মী যুক্তরাষ্ট্রের নাগরিক এডোয়ার্ড স্নৌডেন জুন মাসে হংকং-এ গিয়ে সংস্থাটির ইণ্টারনেটে গোয়েন্দাগিরির সংবাদ ফাঁস করতে শুরু করেন। যুক্তরাষ্ট্র তাঁর পাসপৌর্ট বাতিল করে তাঁকে আটকের চেষ্টা শুরু করলে নিরাপত্তা বিঘ্নিত হওয়ার আশঙ্কায় তিনি গোপনে রাশিয়া চলে যান। কয়েক সপ্তা মস্কৌর একটি বিমানবন্দরের ট্র্যানজিট লাইঞ্জে কাটানোর পর রুশ কর্তৃপক্ষ তাঁকে সামিয়ক রাজনৈতিক আশ্রয় দেয়।

    স্নৌডেনের ফাঁস করা দলিলাদি থেকে দেখা গিয়েছে, দক্ষিণ আমেরিকায় এনএসএ-র সবচেয়ে বড়ো শিকার হচ্ছে ব্রাজিল। যার তেল কোম্পানী থেকে শুরু করে প্রেসিডেণ্টের উপদেষ্টা পর্যন্ত কেউই বাদ যায়নি মার্কিন গোপন নজরদারি থেকে। হুসেফির সরকার একে তাঁর দেশের সার্বভৌমত্বের প্রতি হুমকী বলে আখ্যা দিয়েছে।

আপনার মন্তব্য

এই ঘরে যা লিখবেন তা গোপন রাখা হবে।
আপনি নিবন্ধিত সদস্য হলে আপনার ব্যবহারকারী পাতায় গিয়ে এই সেটিং বদল করতে পারবেন