• ব্রাজিলে এক পুরুষের সাথে দুই নারীর ত্রিভূজ বিয়েঃ বদলে যাচ্ছে পরিবারের ধারণা?
    Trio-marriage.jpg

    ইউকেবেঙ্গলি - ৩০ অগাস্ট ২০১২, বৃহস্পতিবারঃ  আধুনিক সভ্যতায় একজন নারী ও একজন পুরুষ সমাজ ও আইনের সম্মতিতে যখন একত্রে বসবাস করতে শুরু করেন, তখন একটি পরিবারের সূচনা ঘটে। দীর্ঘ-কালের এ-ধারণাকে চ্যালাইঞ্জের মুখে ফেলেছিলো ২০০৯ সালে নেদারল্যাণ্ডসে এক পুরুষের সাথে যুগল নারীর ত্রিভূজ বিয়ের মধ্য দিয়ে এবং এবার ব্রাজিলে একই রকমের একটি ঘটনায় ঘটনার মধ্য দিয়ে বিষয়টি আবার সামনে এলো।

    সাও পাওলোর সিটি অফ তুপার একজন পাবলিক নোটারী ক্লদিয়া দো নাসিমেন্তো দোমিনিগুয়েজ মাস-খানেক আগে এক পুরুষ ও দুই নারীর একটি বিয়ে তালিকাভূক্ত করেন। তাঁর বক্তব্য-মতে, যদিও দু'জনের মাঝেই বিয়ের রীতি প্রচলিত, 'কিন্তু আইনে পরিষ্কার করে ৩ জনের বিয়ের কোনো বাধা নেই'। তিনি জানিয়েছেন, বিবাহিত ৩ জন যৌথ নামে একটি ব্যাঙ্ক এ্যাকাউন্টও খুলেছেন - যাতেও কোন আইনী বাধা আসেনি। যদিও এক মাস আগে তাদের বিয়ে নিবন্ধিত হয়েছে কিন্তু ৩ জনের 'সুখের' এ-সংসার চলছে প্রায় ৩ বছর ধরে।

    বিয়ের আইনী সম্মতি আসে রাষ্ট্রের পক্ষ থেকে আর সামাজিক সম্মতি আসে প্রধানতঃ ধর্মীয় উৎস থেকে। তবে রাষ্ট্রের সাথে মানুষের জীবনের আনুষ্ঠানিক দিকগুলোর যোগ বাড়ার সাথে-সাথে এখন বিয়েতে ধর্মের চেয়ে আইনের গুরুত্ব বেড়েছে। অনেক রাষ্ট্রেই আইনত মেনে রেজিষ্ট্রেশন না হলে ধর্ম-মতে ঘটা বিয়ে আইনতঃ গ্রহণযোগ্য নয়। বরং ধর্মের সীমানার বাইরে গিয়ে, এমনকি ভিন্ন-ভিন্ন ধর্মের অনুসারীরাও আইনের আশ্রয়ে বিয়ের মাধ্যমে পরিবার গঠন করতে পারেন।

    ৩জনের এ-বিয়ের ঘটনায় অত্যন্ত ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছে আইনী ও ধর্মীয় প্রতিষ্ঠানগুলো। ব্রাজিলের ইন্সটিটিউট অফ ল'ইয়ার্সের সাথে সংশ্লিষ্ট 'পরিবারের অধিকার কমিশন'-এর প্রেসিডেন্ট রেজিনা বীত্রিজ তাভারেজ দা সিল্‌ভা বলেছেন, 'এ-বিয়ে সম্পূর্ণ বেআইনী ও অগ্রহণযোগ্য এবং ব্রাজিলের মূল্যবোধের সাথে বেমানান'। এ-বিয়ে টিকতে দেয়া হবে না বলেও জানান তিনি।

    বিশ্বের অনেক দেশেই এখন সমকামী-বিয়ে আইনী গ্রহণযোগ্যতা পেয়েছে, যেখানে সম-লিঙ্গের দু'জন নারী বা পুরুষ একটি পরিবার হিসেবে স্বীকৃতি পাচ্ছেন। ব্রাজিলের ৩-জনের এ-বিয়ের মধ্য দিয়ে এবার বিতর্ক শুরু হলো বিয়েতে অংশগ্রহণকারীর সংখ্যা নিয়ে।

আপনার মন্তব্য

এই ঘরে যা লিখবেন তা গোপন রাখা হবে।
আপনি নিবন্ধিত সদস্য হলে আপনার ব্যবহারকারী পাতায় গিয়ে এই সেটিং বদল করতে পারবেন