• ব্রিটেইনে বেকারত্ব অ-ইউরোপী অভিবাসনের সাথে যুক্তঃ বলছে সরকারী গবেষণা
    UK-Border.jpg

    ইউকেবেঙ্গলি - ১০ জানুয়ারী ২০১২, মঙ্গলবারঃ  ইউরোপের বাইরে থেকে ব্রিটেইন আসা অভিবাসীদের সংখ্যা এখানকার স্থানীয় কর্মীদের মধ্যে বেকারত্বের হার বৃদ্ধি করেছে বলে দাবি করা হয়েছে সরকারের অভিবাসন উপদেষ্টা কমিটীর আজ প্রকাশিত একটি গবেষণা প্রতিবেদনে।

    প্রতিবেদনে বলা হয়, অ-ইউরোপীয় প্রতি ১০০ জন অভিবাসীর আগমনের কারণে ব্রিটেইনের স্থানীয় কর্মীদের মধ্যে ২৩ জন করে বেকার হয়। অবশ্য, গবেষণা প্রতিবেদনে বলা হয়েছে যে, অ-ইউরোপীয় অভিবাসীদের কারণে বেতনের হারে গড়ে কোনো পরিবর্তন হয়নি। প্রতিবেদন মতে, অ-উরোপীয় নিম্নস্তরের কর্মক্ষেত্রে বেতন বৃদ্ধি-হ্রাস ঘটালে উচ্চ-পর্যায়ে তা বৃদ্ধি পেয়েছে। ফলে, বেতনের উপর গড়ে কোনো অভিঘাত পড়েনি। অপরাধের ক্ষেত্রেও এর কোনো নেতিবাচক প্রভাব নেই, বরং ইতিবাচক প্রভাবই রয়েছে বলে দেখানো হয়েছে গবেষণাটতে।

    হৌম অফিস কর্তৃক নিযুক্ত অভিবাসন উপদেষ্টা কমিটীর পরিচালিত এ-গবেষণায় ১৯৭৫ থেকে ২০১০ পর্যন্ত সময়-কালের উপাত্ত বিশ্লেষণ করা হয়েছে বলে বলা হয়েছে।

    উল্লেখ্য, ব্রিটেইনের এ্যাকাডেমিক পর্যায়ে এ-মতৈক্য রয়েছে যে, ব্রিটেইনে কর্মসংস্থানের সাথে অভিবাসনের তেমন কোনো সম্পর্ক নেই। এমনকি, গতকাল প্রকাশিত ন্যাশনাল ইনস্টিটিউট অফ ইকোনমিক এ্যাণ্ড সৌশ্যাল রিসার্চেও দেখা গিয়েছে যে, বর্তমান অর্থনৈতিক মন্দার মধ্যেও ব্রিটেইনের কর্মসংস্থান অভিবাসনের কোনো অভিঘাত নেই।

    স্পষ্টতঃ সরকারী গবেষণার প্রকাশিত প্রতিবেদনের দাবী প্রতিষ্ঠিত ধারণাকে সরাসরি চ্যালেইঞ্জ করছে। তবে, এ-দাবীও ব্যাপক চ্যালেইঞ্জের সম্মুখীন হবে বলে ধারণা করা যায়।

আপনার মন্তব্য

এই ঘরে যা লিখবেন তা গোপন রাখা হবে।
আপনি নিবন্ধিত সদস্য হলে আপনার ব্যবহারকারী পাতায় গিয়ে এই সেটিং বদল করতে পারবেন