• ব্রিটেইন ও জার্মানীর গোয়েন্দারা কাজ করছেন সিরিয়ার আল-কায়েদা বিদ্রোহীদের পক্ষে
    syrian_islamists_rebels_get_intelligence_from_uk_germany.jpg

    ইউকেবেঙ্গলি - ১৯ অগাস্ট ২০১২, রোববারঃ সিরিয়ার সরকার-বিরোধী ইসলামবাদী বিদ্রোহীদের সাহায্যার্থে কাজ করছে ব্রিটেইন ও জার্মানীর গোয়েন্দা-সংস্থাগুলো। আজ ব্রিটেইনের সানডে টাইম্‌স ও জার্মানীর সংবাদপত্র বিল্ড জানিয়েছে এ-তথ্য।

    টাইমস জানায়, নাম প্রকাশ না করে বিদ্রোহীদের একজন মুখপাত্র জানিয়েছেন যে, ব্রিটেইনের গোয়েন্দারা গোপনে তাঁদেরকে গোয়েন্দা-তথ্য দিয়ে সহায়তা করছেন। দেশটির সরকার এ-সম্পর্কে সম্পূর্ণ অবগত রয়েছেন।

    সিরিয়ার নিকটে ভূমধ্য-সাগরের সাইপ্রাসে ব্রিটেইনের দু'টো সামরিক ঘাটি রয়েছে, যেখান থেকে সংগৃহীত তথ্যাদি প্রয়োজনমতো তুরষ্কের মাধ্যমে বিদ্রোহীদের কাছে সরবরাহ করা হচ্ছে। বিদ্রোহীদের জন্য সবচেয়ে মূল্যবান গোয়েন্দা-তথ্য হচ্ছে সরকারী সেনাবাহিনীর চলাচলের খবর।

    অগাস্ট মাসের শুরুর দিকে সরকারী সেনাদের আলেপ্পো অভিমুখে অগ্রযাত্রার অগ্রীম খবর দেয়া হয় বিদ্রোহীদেরকে। 'আমরা ৪০ ট্যাঙ্ক সমৃদ্ধ বিরাট সে-সেনাদলকে রকেট চালিত গ্রেনেইড দ্বারা এ্যাম্বুশ করি এবং প্রভূত ক্ষতিসাধন করি' - বলেন বিদ্রোহীদের ঐ মুখপাত্র।

    ভূমধ্য সাগরে অবস্থিত জার্মান জাহাজে অবস্থানকারী গোয়েন্দারাও সিরিয়া সম্পর্কে সংগৃহীত তথ্যাদি বিদ্রোহীদেরকে দিচ্ছে বলে প্রতিবেদন প্রকাশ করেছে সে-দেশের সংবাদপত্র 'বিল্ড'।

    বিল্ডের প্রতিবেদনটিতে আরও জানানো হয় যে, জার্মান গুপ্তচরেরা তুরষ্কের আদানায় অবস্থিত ন্যাটোর ঘাঁটি থেকে সিরিয়া সরকারের বিরুদ্ধে কাজ করছে। সেখান থেকে তারা অত্যাধুনিক যন্ত্রপাতির সাহায্যে সিরিয়ার অভ্যন্তরের টেলিফৌন ও রেডিও যোগাযোগ-ব্যবস্থায় আড়ি পেতে তথ্য সংগ্রহ করছে।

     

আপনার মন্তব্য

এই ঘরে যা লিখবেন তা গোপন রাখা হবে।
আপনি নিবন্ধিত সদস্য হলে আপনার ব্যবহারকারী পাতায় গিয়ে এই সেটিং বদল করতে পারবেন