• ভারতের পর বাংলাদেশ সফরে যুক্তরাষ্ট্রের সপ্তম নৌবহরের কমাণ্ডার
    usa_seventh_fleet.jpg

    ইউকেবেঙ্গলি - ৬ এপ্রিল ২০১৩, শনিবারঃ  তিন দিনের এক আনুষ্ঠানিক সফরে আজ ঢাকায় এসেছেন যুক্তরাষ্ট্রের সপ্তম নৌবহরের কমাণ্ডার ভাইস এ্যাডমির‍্যাল স্কট এইচ সুইফ্‌ট। এর আগে তিনি গত বুধবার থেকে ভারত সফর করেন। বাংলাদেশের নৌবাহিনীর প্রধান ও সামরিক-বেসামরিক নেতৃত্বের সাথে তাঁর সাক্ষাত করার কথা রয়েছে।

    ভারত সফরকালে সপ্তম নৌবহরের কমাণ্ডার দেশটির সাউথার্ন ন্যাভাল কমাণ্ডের প্রধান ভাইস এ্যাডমির‍্যাল সাতিশ সোনির সাথে সাক্ষাত করেন।

    বাংলাদেশে স্কট এইচ সুইফ্‌টের এটি দ্বিতীয় সফর। গত বছর বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের নৌবাহিনীর একটি 'যৌথ অনুশীলন' উপলক্ষ্যে তিনি প্রথমবারের মতো ঢাকায় আসেন। তাঁর সে-বারের সফরকে কেন্দ্র করে জোর গুজব শুরু হয় যে, সপ্তম নৌবহর বঙ্গোপসাগরে ঘাঁটি করতে চায়।  কিন্তু তিনি সাংবাদিকদের প্রশ্নের উত্তরে বলেছিলেন, 'বাংলাদেশে নৌঘাঁটি করার কোন পরিকল্পনা যুক্তরাষ্ট্রের নেই'।

    ১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধের সময় পাকিস্তানকে সহায়তা করতে ৭ম নৌবহর বঙ্গোপসাগর অভিমুখে যাত্রা করে। সে-অবস্থায় বাংলাদেশের মুক্তিযুদ্ধের পক্ষে রাশিয়ার টেন্থ অপারেটিভ ব্যাট্‌ল গ্রুপ মার্কিন নৌবহরের পথ আগলে ধরে ক্ষেপণাস্ত্রের হুমকী দিয়ে তাকে ফিরে যেতে বাধ্য করে।

    যুক্তরাষ্ট্রের নৌবহরগুলোর মধ্যে ৭ম নৌবহর বৃহত্তম। ৬০-৭০টি যুদ্ধজাহাজ, ২০০-৩০০ যুদ্ধবিমান এবং প্রায় ৪০,০০০ নাবিক ও মেরিন সেনার সমন্বয়ে এ-নৌবহরটি গঠিত। ১৯৪৩ সালে দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় এ-নৌবহরটির যাত্রা শুরু হয়।

    প্রসঙ্গতঃ মার্কিন নৌবহর কমাণ্ডারারের ভারত সফরের একই সময়ে বাংলাদেশের সেনাপ্রধান জেনারেল ইকবাল করিম ভূঁইয়াও এক সরকারী সফরে ভারতে ছিলেন।

আপনার মন্তব্য

এই ঘরে যা লিখবেন তা গোপন রাখা হবে।
আপনি নিবন্ধিত সদস্য হলে আপনার ব্যবহারকারী পাতায় গিয়ে এই সেটিং বদল করতে পারবেন