• ভারতের প্রধানমন্ত্রীর চীন সফরঃ সীমান্তে বলপ্রয়োগে বিরত থাকার চুক্তি
    india_china_m_sing_l_keqiang.jpg

    ইউকেবেঙ্গলি - ২৩ অক্টোবর ২০১৩, বুধবারঃ চীন-ভারত সীমান্তে উত্তেজনাময় পরিস্থিতিতে বলপ্রয়োগ করা থেকে বিরত থাকতে চুক্তিবদ্ধ হয়েছে বিরাটায়নের দুই প্রতিবেশি। এ-মুহূর্তে চীন সফরে থাকা ভারতীয় প্রধানমন্ত্রী মনমোহন সিং ও চীনের প্রধানমন্ত্রী লি কেকিয়াং আজ এ-ব্যাপারে 'বর্ডার ডিফেন্স কো-অপারেশন এগ্রীমেণ্ট' (বিডিসিএ) নামের একটি চুক্তি স্বাক্ষর করেছেন।

    বিডিসিএ চুক্তির অধীনে বিরোধপূর্ণ সীমান্ত এলাকাগুলোতে চীন ও ভারতের সামরিক বাহিনী শক্তি-প্রয়োগ করা থেকে বিরত থাকবে। কখনও উত্তেজনাময় পরিস্থিতিতে উভয়ে মুখোমুখি হয়ে পড়লেও একে অপরের প্রতি শ্রদ্ধা দেখিয়ে সম্ভ্যাব্য সামরিক সঙ্ঘাত এড়াতে সর্বোচ্চ চেষ্টা করবে।

    এক যৌথ-সংবাদ সম্মেলনে চীনের প্রধানমন্ত্রী লি বলেন, বিডিসিএ "সীমান্ত এলাকায় শান্তি ও অনুত্তেজক পরিস্থিতি বজায় রাখতে সাহায্য করবে।" তিনি আরও বলেন, মনমোহন তাঁর সাথে একমত হয়েছেন যে, "দ্বিপাক্ষিক সম্পর্কের স্বার্থ রক্ষার্থে সীমান্তে মতভিন্নতা দূর করতে উভয় সরকারের সমর্থ।"

    মনমোহন সিং জানান, "উভয় নেতা এ-মর্মে একমত হয়েছেন যে, স্বাধীন পররাষ্ট্রনীতি অনুসরনকারী বৃহৎ দুই প্রতিবেশি দেশ তৃতীয় কোনো দেশের সাথে এমন কোন সম্পর্ক গড়বে না যা অন্যের জন্য দুশ্চিন্তার উৎস হয়।" ভারতের বহুল প্রচারিত পত্রিকা দ্য হিন্দু এ-বক্তব্যকে স্পষ্টতঃ ভারতের পক্ষে থেকে চীন-পাকিস্তানের কৌশলগত সম্পর্ক ও চীনের পক্ষ থেকে ভারত-যুক্তরাষ্ট্রের সম্পর্ককে নির্দেশকরী বলে মন্তব্য করেছে।

    ডঃ সিং-এর এ-সফরে দু'দেশের মধ্যে আরও আটটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে। এর মধ্যে আন্তঃরাষ্ট্র নদীর জলপ্রবাহে পারস্পরিক সহযোগিতা, আন্তঃসীমান্ত যোগাযোগ ও বাণিজ্য বৃদ্ধির চুক্তিগুলো অন্যতম।

     

আপনার মন্তব্য

এই ঘরে যা লিখবেন তা গোপন রাখা হবে।
আপনি নিবন্ধিত সদস্য হলে আপনার ব্যবহারকারী পাতায় গিয়ে এই সেটিং বদল করতে পারবেন