• ভারতের প্রাক্তন প্রেসিডেন্ট আব্দুল কালামকে যুক্তরাষ্ট্রে দু’বার তল্লাশিঃ প্রতিবাদে ক্ষমা প্রার্থনা
    Abdul-Kalam.jpg

    ইউকেবেঙ্গলি, ১৪ নভেম্বর ২০১১, সোমবারঃ  ভারতের প্রাক্তন প্রেসিডেন্ট ডঃ আব্দুল কালামকে সেপ্টেম্বর মাসের ২৯ তারিখে মার্কিন যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কের জন এফ কেনেডি আন্তর্জাতিক বিমানবন্দরে দু-দু’বার তল্লাশি করেছেন দেশটির নিরাপত্তা কর্মীরা। যুক্তরাষ্ট্রে কিছু অনুষ্ঠানে যোগদান শেষে স্বদেশে ফেরার পথে এ-পরিস্থিতির সম্মুখীন হন ডঃ কালাম। এ-নিয়ে ভারতের পক্ষ থেকে আপত্তি জানালে মার্কিন কর্তৃপক্ষ আজ রোববার বিবৃতি দিয়ে দুঃখ প্রকাশ করেছে।

    নিরাপত্তা তল্লাশির প্রয়োজনীয়তা মুক্ত বিশিষ্টজনের তালিকায় ভারতের পক্ষ থেকে দেশটির প্রাক্তন প্রেসিডেন্ট ডঃ আব্দুল কালামের নাম না-দেয়ার কারণে দৃশ্যতঃ স্বাভাবিক নিয়মেই তাঁকে বিমানবন্দরে প্রাইভেট স্ক্রীনিংয়ের মধ্য দিয়ে যেতে হয়। এ-পর্যন্ত ভারতের কোনো আপত্তি ছিলো না। কিন্তু ভারতীয় বিমান সংস্থা এ্যায়ার ইন্ডিয়ার বিমানে আরোহণ করার পর মার্কিন নিরাপত্তা কর্মীরা এসে ডঃ কালামকে দ্বিতীয় বারের মতো ‘প্রাইভেট স্ক্রীনিং’ করার দাবী করে।

    বিমানবন্দরের ভিতর একবার তল্লাসিত হয়ে ভারতীয় বিমানে আসন গ্রহণের পর দ্বিতীয় বারের মতো তল্লাসি করতে চাইলে এ্যায়ার ইন্ডিয়ার কর্তৃপক্ষ আপত্তি তোলেন। কিন্তু মার্কিনীদের চাপের মুখে শেষ পর্যন্ত ভারতের প্রাক্তন প্রেসিডেন্টকে তাঁর গায়ের জ্যাকেট ও পায়ের জুতো খুলে দিতে হয়। কারণ, মার্কিন নিরাপত্তা কর্মীরা দ্বিতীয়বারের মতো তল্লাশির করতে চাওয়ার কারণ হিসেবে বলেছিলেন যে, প্রথম দফায় ওঁর জ্যাকেট ও জুতো পরীক্ষা করা হয়নি।  

    ঘটনাটি এ্যায়ার ইন্ডিয়ার নিরাপত্তা পরিচালক এস মাথুর লিপিবদ্ধ করে ভারতীয় বেসামরিক বিমানচলাচল মন্ত্রকে পাঠানোর পর ওখান থেকে বিষয়টি বহির্বিশ্ব বিষয়ক মন্ত্রকের হাতে তুলে দেয়া হয়।

    ভারতের বহির্বিশ্ব বিষয়ক মন্ত্রী এসএম কৃষ্ণ ওয়াশিংটনে নিযুক্তা ভারতীয় রাষ্ট্রদূতী নিরুপমা রাওকে বিষয়টি যুক্তরাষ্ট্রের প্রশাসনের কাছে উত্থাপনের নির্দেশ দেন এবং পরিণতিতে যুক্তরাষ্ট্রের পক্ষ থেকে ব্যক্তিগতভাবে ডঃকালামের কাছে এবং ভারত সরকারে কাছে দুঃখ প্রকাশ করে।

    রোববারে প্রকাশিত এক বিবৃতিতে ভারতে মার্কিন দূতাবাস জানায় যে, চার্জ দ্য এ্যাফার্স এ্যাম্বাসেডর পিটার বার্লি ডঃকালামের সাথে সাক্ষাত করে মার্কিন প্রাশাসনের দুঃখপ্রকাশক পত্র হস্তান্তর করেন।

আপনার মন্তব্য

এই ঘরে যা লিখবেন তা গোপন রাখা হবে।
আপনি নিবন্ধিত সদস্য হলে আপনার ব্যবহারকারী পাতায় গিয়ে এই সেটিং বদল করতে পারবেন