• ভারতের রাষ্ট্রীয় কোম্পানীকে বঙ্গোপসাগরের দু'টো গ্যাস ব্লকের ইজারা দিয়েছে বাংলাদেশ
    bangladesh_bay_of_bengal.png

    ইউকেবেঙ্গলি - ১৮ ফেব্রুয়ারি ২০১৪, মঙ্গলবারঃ ভারতে রাষ্ট্রায়ত্ব কোম্পানীকে বাংলাদেশের অগভীর সমুদ্রে তেল-গ্যাস অনুসন্ধানের দায়িত্ব দিয়েছে বাংলাদেশের সরকার। এর আগে পশ্চিমা বিভিন্ন কোম্পানী এ-কাজে অংশ নিলেও এই প্রথমবারের মতো কোনো ভারতীয় প্রতিষ্ঠানকে নিয়োগ দেয়া হলো। খবর রয়টার্স, দ্য ইকোনমিক টাইম্‌স ও বিবিসি'র।

    ভারতের পেট্রোলিয়াম ও প্রাকৃতিক গ্যাস মন্ত্রণালয় নিয়ন্ত্রিত প্রতিষ্ঠান অয়েল ইণ্ডিয়া লিমিটেড ও অয়েল এ্যাণ্ড ন্যাচারাল গ্যাস কর্পোরেশন (ওএনজিসি বিদেশ) একটি কনসোর্টিয়াম বা জোট গঠন করে গত বছরে উল্লেখিত গ্যাস ব্লকে ইজারার জন্য দরপত্র দেয়। সিদ্ধান্ত চূড়ান্ত হওয়ায় গতকাল বাংলাদেশের পেট্রোবাংলা ভারতীয় জোটের সাথে চুক্তি স্বাক্ষর করলো।

    সম্পাদিত চুক্তির অধীনে বঙ্গোপসাগরের ৪ ও ৯ নম্বর ব্লকে আগামী ৮ বছর ধরে গ্যাস অনুসন্ধান করতে পারবে ওএনজিসি। এ-দু'টো গ্যাসক্ষেত্রে গ্যাস পাওয়া গেলে তা ক্রয়ের জন্য প্রথমে পেট্রোবাংলাকে আহবান করবে তারা। তবে ৬ মাসের মধ্যে পেট্রোবাংলা তা কিনতে অসমর্থ হলে তৃতীয় পক্ষের কাছে বিনা বাধায় বিক্রি করতে পারবে সে-গ্যাস।

    ভারতীয় কোম্পানী-জোট তেল-গ্যাস অনুসন্ধানে প্রাথমিকভাবে প্রায় ১০৩ মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগ করবে। এর অধীনে ১৪ হাজার ২শো ৯৫ বর্গকিলোমিটার এলাকায় দ্বিমাত্রিক সিস্‌মিক সার্ভে ও দুটি কূপ খনন করা হবে। বিনিময়ে, তেল পাওয়া গেলে সেখানে ২০ বছর ও গ্যাস পাওয়ায় গেলে ২৫ বছর তাতে কর্মকাণ্ড চালাবে তারা।

আপনার মন্তব্য

এই ঘরে যা লিখবেন তা গোপন রাখা হবে।
আপনি নিবন্ধিত সদস্য হলে আপনার ব্যবহারকারী পাতায় গিয়ে এই সেটিং বদল করতে পারবেন