• ভারতের হামলায় কাশ্মিরে ৭ পাক-সেনা নিহতঃ দাবী ইসলামাবাদের, নীরব দিল্লী
    pakistan_claims_7_soldiers_killed_by_pakistan_service.jpg

    ইউকেবেঙ্গলি - লণ্ডন, ১৪ নভেম্বর ২০১৬, সোমবারঃ বিরোধপূর্ণ কাশ্মির সীমান্তের পাকিস্তানী অংশে 'বিনা-উষ্কানিতে' সঙ্ঘটিত এক 'ভারতীয়' হামলায় সাতজন পাক-সেনা নিহত হয়েছে বলে দাবী করেছে দেশটি। এক সংবাদ-বিবরণীতে পাকিস্তানী সেনাবাহিনী জানিয়েছে, নিয়ন্ত্রণ-রেখার নিকটবর্তী ভিম্‌বার জেলায় এই ঘটনা ঘটেছে।

    পাকিস্তানের পররাষ্ট্র মন্ত্রণালয় ইতিমধ্যেই সেদেশে নিযুক্ত ভারতীয় রাষ্ট্রদূতকে ডেকে সৈন্য হত্যার প্রতিবাদ জানিয়েছে। ভারতীয় পক্ষ থেকে এখনও পর্যন্ত কোনো প্রতিক্রিয়া দেখানো হয়নি।

    বিবিসি বলছে, ২০০৩ সালের পর থেকে এটিই সম্ভবত কাশ্মিরে পাকিস্তানী সেনাবাহিনীর সবচেয়ে বড়ো ক্ষতির ঘটনা। গত সেপ্টেম্বরে ভারতীয় একটি সামরিক ঘাঁটিতে 'সন্ত্রাসী' হামলার ঘটনাকে কেন্দ্রে করে বৈরী দুই দেশের মধ্যে নতুন করে উত্তেজনা শুরু হয়।

    ২০০৩ সালে উভয় পক্ষের সম্মতিতে একটি শান্তি সমঝোতা হয়, যা এ-বছর পর্যন্ত মোটামুটি বজায় ছিলো। তবে, সেপ্টেম্বরের ভারতীয় ঘাঁটিতে 'সন্ত্রাসী' হামলা ও সে-ঘটনায় পাকিস্তানকে দায়ী করে ভারতের পাল্টা হামলার মধ্য দিয়ে সম্পর্কের অবনতি হতে শুরু করে। তখন থেকেই কাশ্মির সীমান্তে থেমে-থেমে গুলি-বিনিময় করছে ভারত ও পাকিস্তান।

আপনার মন্তব্য

এই ঘরে যা লিখবেন তা গোপন রাখা হবে।
আপনি নিবন্ধিত সদস্য হলে আপনার ব্যবহারকারী পাতায় গিয়ে এই সেটিং বদল করতে পারবেন