• ভারতে পৃথক তেলেঙ্গানা রাজ্যের দাবীতে পদত্যাগ, বনধ্‌ ও পথে রান্না-খানা কর্মসূচি
    Telengana-MLAs-resign.jpg

    ইউকেবেঙ্গলি, ৪ জুলাই ২০১১, সোমবারঃ  বঙ্গোপসাগর তীরবর্তী ভারতের অন্ধ্র প্রদেশের তেলেঙ্গানা অঞ্চলকে স্বতন্ত্র রাজ্য হিসেবে ঘোষণার দাবীতে তেলেগু জয়েন্ট এ্যাকশন কমিটী যখন আগামী ৫ ও ৬ জুলাই ৪৮ ঘন্টার বনধ্‌ ডেকেছে, তখন আন্দোলনের পক্ষে প্রাদেশিক আইন সভার ৮১ সদস্য বা এমএলএ কর্তৃপক্ষের কাছে পদত্যাগ পত্র জমা দিয়েছেন।

    তেলেঙ্গানা থেকে নির্বাচিত ১১৯ এমএলএ’র মধ্যে ৮১ জন ছাড়াও এক ডজন এমপিও রয়েছেন যার মধ্যে একজন রাজ্যসভারও সদস্য। তেলেঙ্গানাকে স্বতন্ত্র রাজ্য হিসেবে প্রতিষ্ঠা করার ক্ষেত্রে ঐ-অঞ্চলের দল-নির্বিশেষে প্রায় সব রাজনীতিকই সরব রয়েছেন। সোমবারের পদত্যাগের নেতৃত্বে রয়েছেন পঞ্চায়েত-মন্ত্রী রাজ কুমার রেড্ডী।

    চুয়াল্লিশ হাজার বর্গ-মাইল আয়তন ও সাড়ে তিন কোটি জনসংখ্যার তেলেঙ্গানা দীর্ঘ-কাল যাবাৎ তাদের আলাদা রাজ্য দাবী করে আসছে কেন্দ্রের কাছে। রাজধানী হায়দারাবা-সহ মোট দশটি জেলার তেলেঙ্গান অঞ্চলের বিভিন্ন রাজনৈতিক ও অন্যান্য সংগঠনের সমন্বয়ে গঠিত তেলেঙ্গানা জয়েন্ট এ্যাকশন কমিটী এ-আন্দোলনের নেতৃত্ব দিচ্ছে।

    জয়েন্ট এ্যাকশন কমিটীর কনভেনার এম কোদানদারাম জানিয়েছে বনধ্‌কে ব্যাপক সাফল্য দেবার জন্য সকল গণ-সংগঠনের কাছে আবেদন জানিয়েছেন।

    এছাড়াও তিনি আগামী ১০ জুলাইকে রান্না ও ভোজন প্রতিবাদ দিবস হিসেবে ঘোষণা দিয়ে বলেছেন, সে-দিন সর্বস্তরের লোকেরা রাস্তায় চুল্লি বসাবেন, রাঁধবেন এবং খাবেন।

আপনার মন্তব্য

এই ঘরে যা লিখবেন তা গোপন রাখা হবে।
আপনি নিবন্ধিত সদস্য হলে আপনার ব্যবহারকারী পাতায় গিয়ে এই সেটিং বদল করতে পারবেন