• ভারত-পাকিস্তান সীমান্তে 'আত্মঘাতী' বোমাঃ নিহত ৫০, আহত ৭০
    india_pakistan_wagah_flag_lowering_ceremony.jpg

    ইউকেবেঙ্গলি - ২ নভেম্বর ২০১৪, রোববারঃ ভারত ও পাকিস্তানের মধ্যবর্তী একটি গুরুত্বপূর্ণ সীমান্ত পারাপার ওয়াগায় আজ একটি শক্তিশালী বোমার বিষ্ফোরণে নিরাপত্তারক্ষী-সহ অন্ততঃ ৫০ জন প্রাণ হারিয়েছেন। স্থানীয় কর্মকর্তারা প্রাথমিকভাবে একে 'আত্মঘাতী' হামলা বলে মনে করছেন। খবর বিবিসি, আরটি ও দ্য গার্ডিয়ানের।

    ভারত ও পাকিস্তানে বিভক্ত পাঞ্জাবের দুই অংশকে সংযোগকারী ওয়াগা সীমান্ত দু'দেশের মধ্যে মাত্র দু'টো স্থল সীমান্ত-পারাপারের একটি। এখানে প্রতিদিন সন্ধ্যায় আনুষ্ঠানিক কুচকাওয়াজ অনুষ্ঠিত হয় যা দেখতে শত-শত মানুষ জড়ো হয়। বাঘার মধ্য দিয়ে ঐতিহাসিক গ্র্যাণ্ড ট্র্যাঙ্ক রৌড ভারত থেকে পাকিস্তানে প্রবেশ করেছে।

    আজকের কুচকাওয়াজের পর দর্শকরা যখন ফিরে আসছিলেন, তখন পাকিস্তান অংশে সীমান্ত থেকে মাত্র ৫০০ মিটার দূরে একজন আত্মঘাতী বোমারু এ-বিষ্ফোরণ ঘটায়। এতে আশেপাশের অনেক স্থাপনা ধ্বংস হয়ে গিয়েছে। বিবিসি জানিয়েছে, ৭০ জনেরও বেশি মানুষ আহত হয়েছে।

    স্থানীয় সীমান্তরক্ষী বাহিনী পাঞ্জাব রেঞ্জার্সের প্রধান তাহির জাভেদ খানের উদ্ধৃতি দিয়ে দ্য গার্ডিয়ান জানিয়েছে এটি একটি আত্মঘাতী বোমা হামলা। খান বলেন, "আত্মঘাতী বোমা-হামলাকারী নিরাপত্তা প্রতিবন্ধক পেরুতে ব্যর্থ হয় এবং যখন লোকজন বেরিয়ে আসছিলো তখন নিজেকে বিষ্ফোরিত করে।" হামলাকারী মূল কুচকাওয়াজ ময়দানে প্রবেশ করতে সক্ষম হলে প্রাণহানির হার আরও বেশি হতো পারতো।
     
    এ-পর্যন্ত অন্ততঃ দু'টো সন্ত্রাসী সংগঠন এ-হামলার জন্য কৃতিত্ব দাবী করেছে। প্রথমে জুন্‌দুল্লাহ সংবাদ মাধ্যমে যোগাযোগ করে এ-ঘটনার পেছনে নিজেদের থাকার কথা দাবী করে। গত বছরে পেশোয়ারে একটি চার্চে হামলার জন্যও এ-সংগঠনটি কৃতিত্ব দাবী করেছিলো। পরে জামাত-উল-আহরার বিবিসির সাথে যোগাযোগ করে এ-হামলার কৃতিত্ব দাবী করে।

    দিল্লি থেকে বিবিসির প্রতিনিধি জানাচ্ছেন, ওয়াগা কাণ্ডের পর ভারতের সীমান্তরক্ষী বাহিনী বিএসএফ পাকিস্তানের রেঞ্জার্সের সাথে সার্বক্ষণিক যোগাযোগ রক্ষা করছে। রীতিমতো আজ সন্ধ্যায় সীমান্তের উভয় দিকের দরোজা বন্ধ করে দেওয়া হয়েছে, তবে কাল তা খুলবে কি-না তা এখনও জানা যায়নি।

আপনার মন্তব্য

এই ঘরে যা লিখবেন তা গোপন রাখা হবে।
আপনি নিবন্ধিত সদস্য হলে আপনার ব্যবহারকারী পাতায় গিয়ে এই সেটিং বদল করতে পারবেন