• ভৌটে স্বচ্ছতা দেখাতে ইতিহাসে প্রথম ‘ওয়েব-বেইসড্‌ মনিটরিং’ ব্যবহৃত হলো রাশিয়ায়
    Russian-election-monitoring.jpg

    ইউকেবেঙ্গলি - ৪ মার্চ ২০১২, রোববারঃ  এ-পর্যন্ত পৃথিবীতে নির্বাচনের স্বচ্ছতা আনতে যতো ব্যবস্থা গৃহীত হয়েছে, তার সকল রেকর্ড ভঙ্গ করে রাশিয়াতে আজ ওয়েব-ভিত্তিক উন্মুক্ত মনিটরিংয়ের মাধ্যমে সর্বশ্রেষ্ঠ স্বচ্ছতা নিশ্চিত করেছে বলে রাশিয়াতে উপস্থিত বিদেশী সাংবাদিকেরা অকুন্ঠভাবে স্বীকার করেছেন, যদিও ব্রিটেইন-সহ পশ্চিমা দেশসমূহের বৃহৎ সংবাদ-মাধ্যমগুলো ভৌটে অনিয়মের অভিযোগ উল্লেখ করছে।

    রাশিয়াতে গত ডিসেম্বরে অনুষ্ঠিত পার্লামেন্টারী নির্বাচনের পর ভৌট কারচুপির যে-অভিযোগ ও উত্থিত হয়েছিলো, প্রেসিডেন্ট নির্বাচনে যেনো তার পুনরাবৃত্তি না ঘটে, তা নিশ্চিত করতে বর্তমান প্রধানমন্ত্রী ও প্রেসিডেন্ট হিসেবে প্রায়-নির্বাচিত ভ্লাদিমির পুতিন ভৌট কেন্দ্র থেকে সরাসরি ওয়েবক্যামের মাধ্যমে ইন্টারনেটে মনিটর করার প্রস্তাব করেন। আর, এর মধ্য দিয়ে পৃথিবীতে প্রথম বারের মতো নির্বাচনের ওয়েব-বেইসড মনিটরিং সিস্টেমেরও একটি পরীক্ষা হয়ে গেলো।
     
    স্থানীয় সময় রাত ৮টায় পশ্চিম রাশিয়াতে শেষ ভৌট গ্রহণের পর মস্কৌতে অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে আন্তর্জাতিক মনিটরগণ সহমত পোষণ করে জানান, গুরুতর কোনো ব্যতয় ছাড়া স্বাভাবিক ভাবে নির্বাচন অনুষ্ঠিত হয়েছে, তবে ওয়েবক্যাম ভিত্তিক মনিটরিং সিস্টেম যা যে-কারও জন্য ব্যক্তিগতভাবে ভৌট কেন্দ্রের পরিস্থিতির উপর সর্বক্ষণ নজর রাখা সম্ভবপর করেছে, তা সত্যিই বিশ্বে অতুলনীয়।

    রুশ সংবাদ সংস্থা ইন্টারফ্যাক্স নিরপেক্ষ ইতালীয় সাংবাদিক আলেসেন্দ্রো মুসলিনিকে  উদ্বৃত করে জানায়, ‘ভৌট কেন্দ্রগুলোতে আমাদের পরিদর্শনের ফলাফল বিচার করে আমরা এই বিবৃতি দিতে পারি যে, রাশিয়ার ভিডিও মনিটরিং সিস্টেম আন্তর্জাতিক সকল স্ট্যাণ্ডার্ডকে অতিক্রম করেছে।’ 

    একইভাবে বুলগেরীয় মনিটর মিলাল বোঝেভিচ বলেন, ‘সব কিছুই ছিলো উত্তম, স্বচ্ছ ও উন্মুক্ত। রাশিয়া আজ ইতিহাসে একটি নতুন পাতা যুক্ত করলো - রুশ নির্বাচনের সম্প্রচার পৃথিবীর সর্বত্র হচ্ছে।’

    পৃথিবীর যে-দেশগুলোতে নির্বাচনে কারচুপি আশঙ্কা করে রাজনৈতিক অচলাবস্থার সৃষ্টি হয়, তার সমাধান হিসেবে সদ্য পরীক্ষিত ওয়েব-বেইসড্‌ মনিটরিং সিস্টেম গৃহীত হতে পারে। 

    বাংলাদেশে অবাধ ও স্বচ্ছ নির্বাচন নিশ্চিত করার উপায় হিসেবে তত্ত্বাবধায়ক সরকারের অধীনে নির্বাচন করা-না-করা নিয়ে যে-রাজনৈতিক অচলাবস্থা আশাঙ্কা করা হচ্ছে, তার সমাধান হিসেবে ওয়েব-বেইসড্‌ মনিটরিং সিস্টেম ব্যবহার করা যেতে পারে।

আপনার মন্তব্য

এই ঘরে যা লিখবেন তা গোপন রাখা হবে।
আপনি নিবন্ধিত সদস্য হলে আপনার ব্যবহারকারী পাতায় গিয়ে এই সেটিং বদল করতে পারবেন