• মধ্যপ্রাচ্যে পূর্ণ-মাত্রিক যুদ্ধ সমুপস্থিতঃ ইসরায়েলী মিলিট্যারী কমান্ডারের হুঁশিয়ারি
    Isreal-Commnader-Eisenberg.jpg

    ইউকেবেঙ্গলি - ১২ সেপ্টেম্বর ২০১১, সোমবারঃ  ইসরায়লের হৌম ফ্রন্টের কমান্ডার মেজর-জেনারেল ইয়াল আইজেনবার্গ হুঁশিয়ারি জানিয়ে বলেছেন যে, মধ্যপ্রাচ্যে একটি পূর্ণ-মাত্রিক ও বহু-ফ্রন্টীয় যুদ্ধ সমুপস্থিত। গত সোমবার রাজধানী তেল-আবিবে এক সংবাদ-সম্মেলনে তিনি এ-হুঁশিয়ারি উচ্চারণ করেন।

    মেজর-জেনারেল আইজেনবার্গ বলেন, ‘আমরা ভবিষ্যতবাণী করে বলেছিলাম, আরব বসন্তের পরে আসবে মৌলবাদী ইসলামী শীত।’ তিনি বলেন, ‘এর ফলে গণ-বিধ্বংসী অস্ত্রের ব্যবহার-সহ বহু-ফ্রন্টীয় যুদ্ধের সম্ভাবনা বৃদ্ধি পেয়েছে।’

    যদিও প্রতিরক্ষা মন্ত্রী এহুদ বারাক মেজর-জেনারেল আইজেবার্গের হুঁশিয়ারিকে নাকচ করে বলেছেন যে, ইসরায়েলের শত্রু রাষ্ট্রগুলোর পক্ষ থেকে বৃহদাকার সংঘর্ষের কোনো কারণ তিনি দেখেন না, তথাপি দীর্ঘদিনের বন্ধু-রাষ্ট্র তুরস্ক ও মিশরের সাথে সাম্প্রতিক কালে দেশটির সম্পর্কের ক্রমাবনতির নিরিখে উচ্চারিত হুঁশিয়ারির একটা বাস্তব ভিত্তি আছে বলে রাজনৈতিক বিশ্লেষকগণ মনে করেন।

    এহুদ বারাক সাংবাদিকদের বলেন, ‘আমিও নিশ্চিত যে, আমাদের শত্রুদের মধ্যে কারও সাহস হবে না এখন কিংবা ভবিষ্যতে ইসরায়েলের বিরুদ্ধে রাসায়নিক অস্ত্র ব্যবহার করার।’

    এদিকে, আইজেনবার্গ ইসরায়েলের সামরিক রেডিওতে নিজের পূর্বের কথাকে পুনর্ব্যাখ্যা করে বলেন, তাঁর কথাকে প্রেক্ষাপট বাদ দিয়ে নেয়া হয়েছে। তবে তিনি অভিমত ব্যক্ত করে বলেন যে, মধ্যপ্রাচ্যে যুদ্ধের হুমকি বৃদ্ধি পাচ্ছে এবং ইসরায়েলের সাথে তুরস্কের সম্পর্কের অবনতির ফলে এ-অঞ্চলকে আরও অস্থিতিশীল করে তুলেছে।

    উল্লেখ্য, গত বছর ইসরায়েল-অবরুদ্ধ গাজায় প্যালেস্টাইনীদের উদ্দেশ্যে মানবিক সাহায্য নিয়ে যাত্রা-করা তুর্কী বেসামরিক জাহাজে ইসরায়েলী বাহিনী হামলা চালিয়ে ৯ তুর্কী নাগারিককে হত্যা করার পর দু-দেশের মধ্যে সম্পর্কের অবনতি শুরু হয়। এরই ধারাবাহিকতায় তুরস্ক গত সপ্তাহে ইসরায়েলের সাথে সব রকমের সামরিক ও বাণিজ্যের সম্পর্ক স্থগিত ঘোষণা করেছে।

আপনার মন্তব্য

এই ঘরে যা লিখবেন তা গোপন রাখা হবে।
আপনি নিবন্ধিত সদস্য হলে আপনার ব্যবহারকারী পাতায় গিয়ে এই সেটিং বদল করতে পারবেন