• মানবতাবিরোধে অপরাধে সাঈদীর মৃত্যুদণ্ডঃ বাংলাদেশ-জুড়ে সহিংসতায় ৩০ নিহত
    syedee_get_death_penalty.jpg

    ইউকেবেঙ্গলি - ২৮ ফেব্রুয়ারী ২০১৩, বৃহস্পতিবারঃ  আজ বাংলাদেশের একটি আদালত দেশটির স্বাধীনতা যুদ্ধের সময় মানবতা-বিরোধী অপরাধ সঙ্ঘটনের দায়ে দেলোয়ার হোসেইন সাঈদীকে মৃত্যুদণ্ডাদেশ দিয়েছে। এ-সংবাদে উল্লাস প্রকাশ করেছে শাহবাগের গণজমায়েত কিন্তু ক্ষিপ্ত প্রতিক্রিয়ায় দেশজুড়ে নিরাপত্তাবাহিনীর সাথে প্রাণঘাতী সংঘর্ষে লিপ্ত হয়েছে ট্রাইব্যুনাল-বিরোধীরা।

    ৩-সদস্যের ইন্টারন্যাশনাল ক্রাইমস ট্রাইব্যুনাল-১-এর বিচারক এটিএম ফজলে কবির আজ ঢাকায় সাঈদীর মৃত্যুদণ্ডাদেশের রায় পড়ে শোনান। আসামীর বিরুদ্ধে ২০টি অভিযোগ আনা হয়েছিলো, যার মধ্যে রয়েছে গণহত্যা, ধর্ষণ, লুঠতরাজ ও অগ্নিসংযোগের মতো অভিযোগ।

    এদিকে, আজ হরতাল ডেকেছিলো জামায়াত। রায় প্রকাশিত হওয়ার পর থেকেই ক্ষিপ্ত জামায়াতে ইসলামী ও এর ছাত্রসংগঠন ইসলামী ছাত্রশিবিরের সদস্যরা দেশজুড়ে সহিংস প্রতিবাদ শুরু করেছে। পুলিসের সাথে সংঘর্ষে সারা দেশে অন্ততঃ ৩০ ব্যক্তির প্রাণহানির খবর জানিয়েছে বাংলাদেশনিউজ২৪.কম।

    ট্রাইব্যুনাল-বিরোধীরা চট্টগ্রামের সীতাকুণ্ডে রেইল-লাইনে অগ্নিসংযোগ করেছে। এতে বিচ্ছিন্ন হয়ে পড়েছে ঢাকা-চট্টগ্রাম রেইল যোগাযোগ। বাংলাদেশ বর্ডার গার্ড (বিজিবি বা প্রাক্তন বিডিআর) মোতায়েন করা হয়েছে চট্টগ্রামে। রংপুরের মিঠাপুকুরিয়ায় পুলিসের সাথে সংঘর্ষে লিপ্ত হয়েছে তারা। এছাড়াও উত্তরবঙ্গের গাইবান্ধা, ঠাকুরগাঁও ও দিনাজপুরেও সহিংসতা ঘটেছে।

     

     

আপনার মন্তব্য

এই ঘরে যা লিখবেন তা গোপন রাখা হবে।
আপনি নিবন্ধিত সদস্য হলে আপনার ব্যবহারকারী পাতায় গিয়ে এই সেটিং বদল করতে পারবেন