• মানবতা-বিরোধী অপরাধে কাদের মোল্লার যাবজ্জীবনঃ মৃত্যুদণ্ড চায় বিক্ষোভকারীরা
    bangladesh_shahbag_protest_against_kader_mollah.jpg

    ইউকেবেঙ্গলি - ৬ ফেব্রুয়ারী ২০১৩, বুধবারঃ  বাংলাদেশের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল দেশটির স্বাধীনতা যুদ্ধের সময় সঙ্ঘটিত মানবতা-বিরোধী অপরাধ মামলায় দ্বিতীয় রায় দিয়েছে। গতকাল প্রকাশিত এ-রায়ে ছয়টির মধ্যে পাঁচটি অভিযোগ প্রমাণিত হওয়ার আসামী কাদের মোল্লাকে যাবজ্জীবন কারাদণ্ড দেয়া হয়।

    গত মাসে অন্য একটি রায়ে আসামী আবুল কালাম আযাদের আটটির মধ্যে সাতটি অভিযোগে অপরাধ প্রমাণিত হওয়ার তাঁকে মৃত্যুদণ্ড দেয় একই আদালত। আযাদ গত বছরের এপ্রিল থেকে পলাতক থাকায় তাঁর অনুপস্থিতিতেই বিচার কার্য সম্পন্ন হয়।

    কাদের মোল্লা বাংলাদেশের ইসলামবাদী রাজনৈতিক দল জামায়াতে ইসলামীর সহকারী সেক্রেট্যারি জেনারেল। দলটি ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের সময় সশস্ত্রভাবে দেশতে হানাদার গণহত্যাকারী পাকিস্তানী সেনাবাহিনীর সাথে সহোযোগিতা করে এবং দলগতভাবে হত্যা, লুটতরাজ, ধর্ষণ ও নির্যাতনে অংশ নেয় বলে অভিযোগ রয়েছে।

    তবে, মোল্লার রায়ে খুশি নন ছাত্র-বুদ্ধিজীবী-পেশাজীবী-সহ সাধারণ মানুষ। তাঁদের আকাঙ্খা ছিলো ফাঁসি দেয়া হবে কাদের মোল্লাকে। বিক্ষুব্ধ জনতা গতকাল থেকে রাজধানী ঢাকার শাহবাগে অবস্থান করে বিক্ষোভ প্রকাশ করছেন। তাঁদের পক্ষ থেকে আগামী শুক্রবার মহাসমাবেশের ডাক দেয়া হয়েছে। ঢাকার মতো করে চট্টগ্রাম ও সিলেট-সহ অন্যন্য অনেকগুলো শহরেও শুরু হয়েছে মোল্লার ফাঁসির দাবিতে বিক্ষোভ।

     

আপনার মন্তব্য

এই ঘরে যা লিখবেন তা গোপন রাখা হবে।
আপনি নিবন্ধিত সদস্য হলে আপনার ব্যবহারকারী পাতায় গিয়ে এই সেটিং বদল করতে পারবেন