• মার্কিন আদালতের সিদ্ধান্তঃ স্ট্রস-কান নির্দোষ আর হোটেল পরিচারিকা অবিশ্বাস্য
    Strauss-Kan-freed.jpg

    ইউকেবেঙ্গলি - ২৩ অগাস্ট ২০১১, মঙ্গলবারঃ  আইএমএফ-এর প্রাক্তন মহা-পরিচালক ডমিনিক স্ট্রস-কান, যাঁকে গত ১৪ মে হোটেল-পরিচারিকাকে ধর্ষণ-চেষ্টা ও যৌন-পীড়নের দায়ে গ্রেফতার করে পরবর্তীতে জামিনে মুক্তি দেয়া হয়েছিলো, আজ মঙ্গলবার মার্কিন আদালত তাঁকে সমস্ত অভিযোগ থেকে আনুষ্ঠানিক ভাবে মুক্ত করে দিয়েছে। আফ্রিকান বংশোদ্ভূত হোটেল-পরিচারিকা নাফিসাটো ডিয়ালো অতীতে যুক্তরাষ্ট্রে অভিবাসন লাভের আবেদনপত্রে মিথ্যা তথ্য দিয়েছিলো বলে নজির টেনে তাঁকে ‘বিশ্বাসযোগ্য নয়’ সাব্যস্ত করে মার্কিন আদালত তাঁর-করা অভিযোগ খারিজ করে দিয়েছে।

    উল্লেখ্য, ফ্রান্সের আগামী রাষ্ট্রপতি নির্বাচনে সম্ভাব্য সমাজতন্ত্রী প্রার্থী ডমিনিক স্ট্রস-কানকে যখন গ্রেফতার করা হয়, তখন গ্রীসের ঋণ-সঙ্কট সমাধানের পন্থা নিয়ে আইএমএফ-এর মার্কিন লবীর সাথে তাঁর মত-ভিন্নতা ছিলো। এ-পরিস্থিতিতে গ্রেফতারিত হবার পাঁচ দিনের মধ্যে আইএমএফ-প্রধানের পদ থেকে ইস্তফা দেবার পর স্ট্রস-কানকে নিউ ইয়র্কের কুখ্যাত কারাগার থেকে স্থানান্তরিত হয়ে গৃহবন্দীত্বে-স্থানান্তরিত হবার জামিন দেয়া হয়।

    জুন মাসের শেষদিকে, স্ট্রস-কান-হীন আইএমএফ ও ইউরোপীয় ব্যাংকের ব্যবস্থাপত্র অনুযায়ী, গ্রীসের সমাজতান্ত্রিক দলীয় সরকার দেশটির রাস্তা-ঘাট-রেল-বিমান-বন্দর-খনি-সহ গুরুত্বপূর্ণ জাতীয় সম্পদ আন্তর্জাতিক বাজারে বিক্রি করে পূর্ববর্তী ঋণ পরিশোধ করে নতুন ঋণগ্রহণের পরিপূরক আইন তৈরী করার পর, গৃহবন্দীত্ব থেকে স্ট্রস-কানকে পূর্ণ জামিন মঞ্জুর করা হয়।

    এ-সময় বাদিনী নাফিসাটো ডিয়ালোর ‘মিথ্যাচারিতা’র ইতিহাসটি সামনে আনা হয় এবং স্ট্রস-কানের বিরুদ্ধে আনীত অভিযোগের পক্ষে পূর্ব-কথিত শক্তিশালী প্রমাণ থাকা সত্ত্বেও তা আদালতের কাছে আবেদন হারাতে শুরু করে।

    এদিকে ফরাসী লেখিকা ট্রিস্টেইন ব্যানন তাঁর গড মাদারের স্বামী ডমিনিক স্ট্রস-কানের বিরুদ্ধে যৌন-পীড়নের একটি অতীত ঘটনা নিয়ে মুখর হন, কিন্তু মার্কিন আদালত বিষয়টি বিবেচনায় আনেনি, যদিও বাদিনী হোটেল-পরিচারকার অতীত মিথ্যাচারের বিষয়টি মূখ্য বিবেচনা হিসেবে দেখানো হয়েছে।

    আদালত থেকে রেহাই পাবার পর স্ট্রস-কান তাঁর সমর্থকদের ধন্যবাদ জানান এবং বলেন, গত কয়েকটি মাস ছিলো তাঁর ও তাঁর পরিবারের জন্য একটি 'বিভিষিকা'। রাজনৈতিক বিশ্লেষকেরা মনে করছেন, মার্কিন আদালতের আজকের সিদ্ধান্তের ফলে ডমিনিক স্ট্রস-কান আগামী ফরাসী প্রেসিডেন্ট নির্বাচনে প্রার্থীতা দাবী করার সুযোগ সংরক্ষিত হয়েছে।

আপনার মন্তব্য

এই ঘরে যা লিখবেন তা গোপন রাখা হবে।
আপনি নিবন্ধিত সদস্য হলে আপনার ব্যবহারকারী পাতায় গিয়ে এই সেটিং বদল করতে পারবেন