• মার্কিন প্রেসিডেন্টের নিরাপত্তায় নিয়োজিত গোয়েন্দাদের কলোম্বিয়া থেকে প্রত্যাহার
    Obama-at-Cartagena.jpg

    ইউকেবেঙ্গলি - ১৪ এপ্রিল ২০১২, শনিবারঃ  গতকাল শুক্রবার থেকে কলোম্বিয়ার কার্তাজেনায় উত্তর-দক্ষিণ আমেরিকার ৩৫-এর মধ্যে ৩৩টি দেশের শীর্ষ সম্মেলনে যোগদানে যাওয়া মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামার নিরাপত্তা বিধানে নিয়োজিত ১২জন অগ্রগামী গোয়েন্দা কর্মীদের ‘অসদাচরণের’ অভিযোগে স্বদেশে তলব করা হয়েছে। অসদাচারণের কেন্দ্রের রয়েছে স্থানীয় দেহপসারিণী-সংশ্লিষ্টতা, জানাচ্ছে ওয়াশিংটন পৌস্ট।

    আজ প্রকাশিত ওয়াশিংটন পৌস্ট জানাচ্ছে, প্রেসিডেন্ট ওবামা শুক্রবার কার্তাজেনায় পৌঁছার আগে তাঁর নিরাপত্তা বিধানের জন্য গোয়েন্দা বিভাগের যাঁদেরকে পাঠানো হয়েছিলো অগ্রগামী হিসেবে, তাঁদের মধ্যে ১২ জনকে অদসাচরণের অভিযোগে ওয়াশিংটনে ডেকে পাঠানো হয়েছে বলে নিশ্চিত করেছেন বিভাগীয় মুখপাত্র এডউইন ডনোভান। ডনোভানের উদ্ধৃতি দিয়ে পৌস্ট জানাচ্ছে, ‘গোয়েন্দা বিভাগ অসদাচরণের সমস্ত অভিযোগকেই সাংঘাতিক ভাবে নিয়ে থাকে।’

    গোয়েন্দা প্রত্যাহারের ফলে প্রেসিডেন্টের নিরাপত্তা বিঘ্নিত হবে কি-না প্রসঙ্গে মুখপাত্রটি জানান, তাঁদেরকে প্রতিস্থাপন করার কারণে প্রত্যাহারের ফলে কোনো শূন্যতা তৈরী হয়নি। তিনি বলেন, ‘এই কর্মী-পরিবর্তন কোনো নেতিবাচক প্রভার রাখবে না প্রেসিডেন্টের নিরাপত্তা পরিকল্পনার উপর, যা তাঁর সফরের আগেই প্রস্তুত করা হয়েছে।’ উল্লেখ্য, অসদাচারণের ঘটনাটি সংঘটিত হয় প্রেসিডেন্ট ওবামা কলোম্বিয়াতে পৌঁছার আগেই।

    ঠিক কী ধরনের অসদাচরণে গোয়েন্দা কর্মীরা জড়িত, বিভাগীয় মুখপাত্রটি তা নিশ্চিত না করলেও ফেডেরাল ল এনফৌর্সমেন্ট অফিসার্স এ্যাসৌসিয়েশনের প্রেসিডেন্ট জন অ্যাডলার জানিয়েছেন, অসদাচারণ-অভিযোগের মূলে রয়েছে গোয়েন্দাদের একজন সদস্য  কার্তাজিনায় এক দেহপসারিণীর সাথে জড়িত হবার একটি ঘটনা।

    ওয়াশিংটন পৌস্ট আরও জানায়, প্রেসিডেন্টের নিরাপত্তা বিধানে নিয়োজিত গোয়েন্দাদের ঝামেলায় জড়িয়ে পড়ার ঘটনা এটি নতুন নয়। গত বছর নভেম্বরে হনোলুলুতে আয়োজিত এশিয়া প্রশান্ত মহসাগরীয় অঞ্চলের অর্থনৈতিক সহযোগিতা বিষয়ে অনুষ্ঠিত শীর্ষ সম্মলেনে প্রেসিডেন্ট ওবামার যোগদানকে নিরাপদ নিরাপদ রাখার দায়িত্বপ্রাপ্ত ক্রিস্টোফার ডব্লিউ ডীডী নামের একজন গোয়েন্দা-সদস্য একটি দ্বিতীয়-মাত্রার খুনের ঘটনায় জড়িয়ে পড়ে। কর্তব্য-কালের বাইরে ম্যাকডৌন্যাল্ড’স রেস্তোরাঁর সামনে এক ব্যক্তির সাথে ঝগড়ার সূত্র ধরে তাঁকে গুলি করে হত্যা করেন ডীডী।

    একই বছর অগাস্টে যুক্তরাষ্ট্রের মধ্য-পশ্চিম অঙ্গরাজ্যগুলোতে প্রেসিডেন্ট ওবামার বাস-সফরের নিরাপত্তা বিধানে নিযুক্ত গোয়েন্দা কর্মী ড্যানিয়েল এল ভ্যালেন্সিয়া গ্রেফতারিত হন কর্তব্য-কালের বাইরে মাতাল হয়ে গাড়ী চালানোর অভিযোগে। সম্প্রতি, দোষী হিসেবে তাঁকে দু-দিনের কারাদণ্ড ও ১,২৫০ ডলার জরিমানা ভোগ করতে হয়।

    ঘটনাগুলোর মধ্য কোনো যোগসূত্র আছে কি-না, সে বিষয়ে কিছু বলেনি ওয়াশিংটন পৌস্ট।

আপনার মন্তব্য

এই ঘরে যা লিখবেন তা গোপন রাখা হবে।
আপনি নিবন্ধিত সদস্য হলে আপনার ব্যবহারকারী পাতায় গিয়ে এই সেটিং বদল করতে পারবেন