• মার্কিন ফেডারেল রিজার্ভের ঘোষণাঃ আগামী দু-বছর সুদের হার বাড়বে না
    US-Fed.jpg

    ইউকেবেঙ্গলি, ১০ অগাস্ট ২০১১, বুধবারঃ মার্কিন যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় কোষাগার ফেডারেল রিজার্ভ গতকাল মঙ্গলবার এক ঘোষণায় জানিয়েছে যে, আগামী দু-বছর সুদের হার হিমায়িত থাকবে - বৃদ্ধি করা হবে না। সুদের হারের অ-বৃদ্ধির নিশ্চিয়তায় ইউরোপ থেকে এশিয়া পর্যন্ত পতনশীল অর্থ-বাজার ঘুরে দাঁড়িয়েছে। বিশেষজ্ঞরা বলছেন, এ-ঘোষণা বিশ্ব-মন্দা কাটিয়ে উঠতে উদ্দীপনা যোগাবে।

    ২০০৮ সালে শুরু হওয়া অর্থ-সঙ্কটের মুখে আমেরিকার ফেডারেল রিজার্ভ সুদের হার শূন্যের সন্নিকটে নামিয়ে আনে এবং কোন সময়-সীমা নির্দিষ্ট না করে ‘একটি বর্ধিত কাল’ পর্যন্ত বহাল থাকবে বলে জানায়।

    মঙ্গলবার ফেডারেল রিজার্ভ তার বিবৃতিতে পরিবর্তন করে সুনির্দিষ্ট করে বলে যে, আগামী দু-বছর ধরে অর্থনীতির দূর্বলতার সম্ভাব্যতা নিরিখে সুদের হার ২০১৩ সালের মাঝামাঝি পর্যন্ত হিমায়িত থাকবে।

    গতকাল অনুষ্ঠিত মার্কিন কেন্দ্রীয় ব্যাঙ্কের ত্রৈমাসিক পর্যালোচনায় ধারণা করা হয়, ‘আগামী বর্ষ-চতুর্ভাগে অর্থনীতির পুনর্গতি লাভ গতবারের চেয়ে কিছুটা মন্থর হবে।’ এ-পরিস্থিতির গতি করার জন্য - প্রয়োগের মাধ্যমে অর্থনীতিকে উদ্দীপ্ত করার লক্ষ্যে সেখানে ‘এক প্রস্থ পলিসি টুলস’ নিয়ে আলোচনা করা হয়।

    বিশেষজ্ঞগণ ধারণা করছেন, আরেক প্রস্ত নতুন বন্ড-ক্রয় প্রবর্তন করা হতে পারে, যাকে অর্থনীতির পরিভাষায় কোয়ান্টিটেটিভ ঈজিং বা ‘কিউই৩’ বলে নির্দেশ করা হয়।

    মার্কিন ফেডারেল রিজার্ভের ঘোষণার প্রভাবে আজ সকালে লন্ডনের এফটিএসই ১০০ গতকালে চেয়ে ৬৪ পয়েন্ট ঊর্ধ্বে ৫২২৬-এ আরোহণ করেছে - যা ১.২৫% ঊর্ধ্বগতি বলে নির্দেশ করা হচ্ছে। এশিয়ান বাজারের মধ্যে জাপানের নিক্কী ৯৪.২৬ পয়েন্ট ঊর্ধ্বে উঠে ১.০৫% বৃদ্ধি এবং হংকংয়ে হ্যাং সেং ৪৯৫.১৬ পয়েন্ট বা ২.৫৬% বৃদ্ধি পেয়ে ১৯,৮২৫-এ উন্নীত হয়েছে।

আপনার মন্তব্য

এই ঘরে যা লিখবেন তা গোপন রাখা হবে।
আপনি নিবন্ধিত সদস্য হলে আপনার ব্যবহারকারী পাতায় গিয়ে এই সেটিং বদল করতে পারবেন