• মার্কিন বেসামরিক এয়ারলাইন্স মেনে চলছে চীনের নতুন অন্তরীক্ষ-নিরাপত্তা এলাকা

    ইউকেবেঙ্গলি - ৩০ নভেম্বর ২০১৩, শনিবারঃ যুক্তরাষ্ট্রের বাণিজ্যিক বেসামরিক বিমান কোম্পানিগুলো চীনের নয়া আকাশ প্রতিরক্ষা সীমা মেনে চলছে। সিএনএন আজ জানিয়েছে অন্ততঃ তিনটি এয়ারলাইন্স নিশ্চিত করেছে সরকারী পরামর্শে তারা চীনের নতুন সীমায় প্রবেশের আগে চীনা কর্তৃপক্ষের কাছে পরিচয় প্রদান করে উড়াল-পরিকল্পনা অবহিত করছে।

    চীনের কর্তৃপক্ষ গত শনিবার পূর্ব চীনের বিতর্কিত সেঙ্কাকু বা দিয়াওয়ু দ্বীপপুঞ্জকে ব্যাপ্ত করে নতুন অন্তরীক্ষ-প্রতিরক্ষা এলাকা ঘোষণা করে। এ-সীমার আওতায় প্রবেশের আগে বিদেশি উড়োজাহাজকে অবশ্যই পরিচয় ও উড়াল-পথের বিবরণ জানিয়ে চীনা কর্তৃপক্ষের কাছ থেকে অনুমতি নিতে হবে।

    দ্রুত প্রতিবেশী জাপান, তার মিত্র যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়া এ-ঘোষণায় ক্ষোভ প্রকাশ করে এর বিরোধিতা করে। তিন দিনের মাথায় যুক্তরাষ্ট্র পারমাণবিক বি-৫২ বোমারু বিমান উড়য়ে নিয়ে চীনের নতুন সীমা লঙ্ঘন করে - দেখাদেখি জাপান ও দক্ষিণ কোরিয়াও একই কাজ করে। জবাবে শুক্রবার চীনও যুদ্ধবিমান পাঠিয়ে মার্কিন ও জাপানী বিমান অনুসরণ করে সীমানা পর্যন্ত।

    আজ সিএনএন জানাচ্ছে, যুক্তরাষ্ট্রের বৃহৎ তিন বিমান পরিবহন কোম্পানি, ইউনাইটেড, আমেরিকান ও ডেল্টা এয়ারলাইন্স নিশ্চিত করেছে তারা নিরাপত্তা এলাকায় চলাচলে চীনা নিয়ম মেনে চলছে। ওবামা প্রশাসনের একজন জ্যেষ্ঠ মুখপাত্রের গতকাল দেয়া  বক্তব্যের বরাতে সংবাদ-সংস্থাটি আরও জানায়, যদিও যুক্তরাষ্ট্র চীনের এ-নিরাপত্তা এলাকা স্বীকার করে না, তথাপি নিরাপত্তার খাতিরে বাণিজ্যিক বিমান-সংস্থাগুলোকে আমরা অনুরোধ করেছি চীনের নির্দেশনা মেনে চলতে।

আপনার মন্তব্য

এই ঘরে যা লিখবেন তা গোপন রাখা হবে।
আপনি নিবন্ধিত সদস্য হলে আপনার ব্যবহারকারী পাতায় গিয়ে এই সেটিং বদল করতে পারবেন