• মার্কিন শাট-ডাউনের ষষ্ঠ দিনঃ ৮ লাখ কর্মীর বাধ্যতামূলক অবৈতনিক ছুটি
    usa_shutdown_notice.jpg

    ইউকেবেঙ্গলি - ৬ অক্টোবর ২০১৩, রোববারঃ যুক্তরাষ্ট্রে কেন্দ্রীয় সরকারের বহু কর্মকাণ্ড বন্ধ রয়েছে আজ ষষ্ঠ দিন যাবত। নতুন অর্থবছরের বাজেট ছাড় ও রাষ্ট্রীয় ঋণ-সীমা বাড়ানো প্রশ্নে পার্লামেণ্টে ডেমোক্র্যাট ও রিপাবলিকান পার্টির মধ্যে মতানৈক্যের কারণে মঙ্গলবার থেকে বন্ধ রয়েছে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় সরকারের কার্যক্রম।

    মতানৈক্যের কেন্দ্রে রয়েছে 'ওবামাকেয়ার' নামে অভিহিত 'পেশেণ্ট প্রোটেকশন এ্যাণ্ড এ্যাফৌর্ডেবল কেয়ার এ্যাক্ট' সংক্ষেপে এসিএ। এ-আইনের অধীনে যুক্তরাষ্ট্রের নাগরিকগণ সাশ্রয়ীমূল্যে স্বাস্থ্যসেবার নিশ্চয়তা পাবে। গত নির্বাচনের প্রচারণায় প্রেসিডেণ্ট বারাক ওবামার একটি গুরুত্বপূর্ণ প্রতিশ্রুতি ছিলো উন্নততর ও সাশ্রয়ী স্বাস্থ্যসেবা।

    এসিএ আইনের প্রয়োগ ঠেকাতে এর অর্থায়ন বন্ধ করার বা দেরি করার প্রচেষ্টা নেয় বিরোধী রিপাবলিকান পার্টির সদস্যরা। বিনিময়ে পরবর্তী অর্থবছরের জন্য কেন্দ্রীয় সরকারের বাজেটে সমর্থন দেয়ার প্রস্তাব দেন তাঁরা। সেপ্টেম্বরের ৩০ তারিখের মধ্যে এ-বিষয়ে ডেমোক্র্যাট ও রিপাবলিকান পার্টি আলোচনার মাধ্যমে কোন ঐকমত্যে পৌঁছুতে ব্যর্থ হলে পয়লা অক্টোবর থেকে বন্ধ হয়ে যায় কেন্দ্রীয় সরকারের অনেক কার্যক্রম।

    'সরকার-বন্ধের' এ-প্রক্রিয়ায় প্রায় ৮ লাখ কর্মীকে বাধ্যতামূলকভাবে বিনা-বেতনে ছুটি দেয়া হয়েছে। আরও প্রায় ১৩ লাখ কর্মীকে কাজ বিনা-বেতনে চালিয়ে যেতে বলা হয়েছে। অবশ্য জরুরি সেবাদানকারী সংস্থাসমূহ সীমিতভাবে হলেও তাদের কার্যক্রম চালিয়ে যাচ্ছে। কার্যক্রম বন্ধের এ-ব্যবস্থার আওতায় রয়েছে প্রতিরক্ষা, আইন, শ্রম, পরিবহণ, গোয়েন্দা, কৃষি, বাণিজ্য, শিক্ষা, জ্বালানী,  স্বাস্থ্য, গৃহায়ণ ইত্যাদি বিভাগ।

আপনার মন্তব্য

এই ঘরে যা লিখবেন তা গোপন রাখা হবে।
আপনি নিবন্ধিত সদস্য হলে আপনার ব্যবহারকারী পাতায় গিয়ে এই সেটিং বদল করতে পারবেন