• মালদ্বীপে ক্ষমতাচ্যুত প্রেসিডেন্টকে গ্রেফতারের নির্দেশ কৌর্টেরঃ পরোয়াহীন নাশীদ
    Nasheed-phones.jpg

    ইউকেবেঙ্গলি - ৯ ফেব্রুয়ারী ২০১২, বৃহস্পতিবারঃ  প্রেসিডেন্ট হিসেবে পদত্যাগ করার পর তা বন্দুকের মুখে করেছেন বলে অভিযোগাকারী মোহাম্মদ নাশীদের বিরুদ্ধে গ্রেফতারী পরোয়ানা জারী করা হয়েছে জানার পরও তিনি নিজ বাড়ীতেই অবস্থান নিয়েছেন।

    প্রেসিডেন্ট থাকা-কালে মোহাম্মদ নাশীদ অপরাধ-আদলতের যে বিচারপতিকে দুর্নীতির দায়ে গ্রেফতার করিয়েছিলেন সেনাবাহিনীকে দিয়ে, পদত্যাগ করার দিন ছাড়া পেয়ে পুনর্বাসিত সেই বিচারপতি  আব্দুল্লাহ মোহাম্মদ উল্টো নাশীদকে গ্রেফতার নির্দেশ দিয়েছেন বলে অভিযোগ করেছেন নাশীদের সমর্থকেরা।

    গ্রেফতার-নির্দেশের বিষয়ে পুলিসের পক্ষ থেকে নিশ্চিত করা হলেও তারা বিষয়টির উপর ক্রিয়া করছে না বলে জানানো হয়েছে। কিন্তু গ্রেফতারিত হতে পারেন জেনেও নাশীদ আত্মগোপনে যেতে অস্বীকৃতি জানিয়েছেন।

    আজ সাংবাদিকদের সাথে আলাপ কালে নাশীদ জানান, তাঁকে এই বলে হুমকি দেয়া হচ্ছে যে, তিনি হবেন মালদ্বীপের প্রথম প্রেসিডেন্ট যিনি ক্ষমতা চ্যুত হবার পর সারা জীবন কারাগারে কাটাবেন। প্রেসিডেন্ট হবার আগে বহুবার জেল-খাটা নাশীদ বলেন, ‘পুলিস এলে আমি তাঁদের সাথে যাবো।’

    বন্দুকের মুখে পদত্যাগেরর ঘটনার পিছনে বর্তমান তাঁর আমালের ভাইস প্রেসিডেন্ট মানিকের জড়িত থাকা নিশ্চিত করে নাশীদ বলেন, ‘আমি বিশ্বাস করতে পারবো না যে, এর পিছনে ভাইস-প্রেসিডেন্ট হাত নেই।’

    উল্লেখ্য, প্রেসিডেন্টের দায়িত্বপ্রাপ্ত মানিক দাবী করেন, নাশীদের পদত্যাগ শান্তিপূর্ণ ও গঠনতান্ত্রিকভাবেই হয়েছে।

    আজ রাজধানী মালেতে উল্লেখযোগ্য কোনো সহিংসতা না ঘটলেও সর্বত্র কড়া পুলিস টহলের মধ্যে থমথমে পরিস্থিতি বিরাজ করছে। নাশীদ বলেছেন, তিনি তাঁর সমর্থকদের আইনের পরিধির ভিতরে থাকার অনুরোধ করেছেন।

    এদিকে নিরাপত্তার কথা ভেবে নাশীদের স্ত্রী ও দুই কন্যা আজ শ্রীলঙ্কাতে আশ্রয় নিয়েছেন কোনো প্রতিবন্ধকতা ছাড়াই। নাশীদের বান্ধব শ্রীলঙ্কার প্রেসিডেন্ট মাহিন্দা রাজপক্ষ আজ ব্যক্তিগতভাবে টেলিফৌন করে মানিকের কাছে অনুরোধ করেছেন নাশীদের নিরাপত্তা নিশ্চিত করার জন্য।

    তবে, ভারতের প্রধানমন্ত্রী মনমোহন সিং চিঠি লিখে মানিকের পাশেই আছেন বলে নিশ্চিত করেছেন। অবশ্য, আজ মালদ্বীপে নিযুক্ত ভারতীয় দূত নাশীদ ও মানিক উভয়ের সাথেই সাক্ষাত করে শান্ত থাকার অনুরোধ করেছেন।

    এ-পরিস্থিতিতে দীর্ঘদিন যাবত মালেসিয়াতে অবস্থানরত মালদ্বীপের প্রাক্তন প্রেসিডেন্ট মোহাম্মদ আব্দুল গাইয়ূম আগামী কয়েক দিনের মধ্যেই দেশে ফিরবেন বলে ঘোষণা করেছেন তাঁর অধুনা প্রতিষ্ঠিত রাজনৈতিক দলের মুখপাত্রী ও তাঁর কন্যা দুনিয়া মৌমুন।

আপনার মন্তব্য

এই ঘরে যা লিখবেন তা গোপন রাখা হবে।
আপনি নিবন্ধিত সদস্য হলে আপনার ব্যবহারকারী পাতায় গিয়ে এই সেটিং বদল করতে পারবেন