• মিউজিয়াম অফ লণ্ডন ডকল্যাণ্ডস্‌ ফ্যামিলি ফেষ্টিভ্যালে বাঙালী শিল্প-সংস্কৃতির প্রদর্শনী
    MoLD_logo.png

    ইউকেবেঙ্গলি, ৬ মার্চ ২০১৮ মঙ্গলবার  - মিউজিয়াম অফ লণ্ডন ডকল্যাণ্ডস্‌ একটি ‘ফ্রী ফ্যামিলি ফেষ্টিভ্যাল’র মধ্য দিয়ে আসন্ন পয়লা বৈশাখ ও বাঙালী কৃষ্টির উৎসব উদযাপন করবে, যার মধ্যে থাকবে স্থানীয় কমিউনিটির সাথে সহযোগিতায় সংগঠিত বিভিন্ন শিল্পক্রিয়া ও কর্মশালা।



    বাঙালী বসন্ত উৎসব
    স্থানঃ মিউজিয়াম অফ লণ্ডন ডকল্যাণ্ডস্‌
    No1 Warehouse, West India Quay, London E14 4AL
    তারিখঃ শনিবার ৩১শে মার্চ ও রোববার ১লা এপ্রিল ২০১৮
    সময়ঃ দুপুর ১২টা থেকে ৪টা
    বিনামূল্যে প্রবেশ


    শনি-রোববারের এ-উৎসবে আগতরা উপভোগ করবেন প্রখ্যাত তবলা ও ঢোলক শিল্পী ইউসুফ আলী খানের মনোনীত-সমর্থিত স্থানীয় শিল্পীদের গান ও নাচ। সেখানে আরও থাকবে হস্তশিল্পকর্ম ও কর্মশালা এবং কমিউনিটির নেতৃস্থানীয় ব্যক্তিদের অংশগ্রহণে শিল্প-সাংস্কৃতি বিষয়ক আলাপ-আলোচনা।

    লণ্ডনের ডকল্যাণ্ডস্‌ ও বাঙালী পরিব্রাজকদের মধ্যে ঐতিহাসিক সম্পর্কের অনুসন্ধান করে শনিবার ৩১শে মার্চ আলাপ-আলোচনা পরিচালনা করবেন পুরস্কার বিজয়ী ইতিহাস-আশ্রিত উপন্যাস ‘লস্কর’-এর লেখিকা সাহিদা রহমান।

    এছাড়াও, পূর্ব-লণ্ডনে বাঙালী সংস্কৃতির অভিঘাত বিষয়ে আলোচনার আয়োজন করবে স্বাধীনতা ট্রাষ্ট। ২০০০ সালে প্রতিষ্ঠিত সংগঠন এই স্বাধীনতা ট্রাষ্ট তরুণ-তরুণীদের মধ্যে বাঙালী ইতিহাস ও ঐতিহ্য প্রসারের জন্যে কাজ করে থাকে।

    আরও প্রদর্শিত হবে ২০১৭ সালের নির্মিত স্বল্পদৈর্ঘ্যের তথ্যচিত্র ‘দ্য লিজেণ্ড অফ দ্য লূম’, যাতে বর্ণিত রয়েছে বিশ্বের সর্বোৎকৃষ্ট পোশাক-পরিচ্ছদের ভাণ্ডারে বাঙালী সমাজের উৎপাদিত বস্ত্রের ২০০০ বছরের যাত্রা।

    আরও থাকবে নানা প্রকারের পরিবার-বান্ধব কর্মকাণ্ড, যার মধ্যে রয়েছেঃ

    • বিনামূল্যে হেনা (মেহেদি) উল্কি আঁকা
    • বসন্তকালীন হেডড্রেস তৈরি, প্রিণ্টিং ওয়ার্কশপ ও অন্যান্য হস্তশিল্পকর্ম
    • বাঙালী বসন্তকালীন গল্পের বৈঠক
    • কবিতা কর্মশালা
    • চানাচুর তৈরির মাষ্টারক্লাস

    ফ্যামিলি ফেষ্টিভ্যাল কো-অর্ডিনেটর আইসলিং সের‍্যাণ্ট বলেন, “জাদুঘরের বাঙালী বসন্ত উৎসবে অভ্যাগতদের স্বাগত জানাতে আমরা উদ্দীপ্ত। ‘আর্টস কাউন্সিল ইংল্যাণ্ড’-এর সাথে কাজের অংশ হিসেবে আমাদের ফ্যামিলি-ফেষ্টিভ্যাল কর্মসূচি পূর্বলণ্ডন ও চারপাশের বারাসমূহের স্থানীয় কমিউনিটিগুলোর সাথে প্রতিনিয়ত সহযোগিতা করি ও সম্পৃক্ত হই। দেশের তরুণতম জনসংখ্যা ও স্পন্দনশীল সংস্কৃতির একটি হিসেবে টাওয়ারহ্যামলেটসের মধ্যে বাঙালী কমিউনিটিকে পেয়ে আমরা সৌভাগ্যবান।”

    সংবাদ বিজ্ঞপ্তি

আপনার মন্তব্য

এই ঘরে যা লিখবেন তা গোপন রাখা হবে।
আপনি নিবন্ধিত সদস্য হলে আপনার ব্যবহারকারী পাতায় গিয়ে এই সেটিং বদল করতে পারবেন