• মিউনিখ ম্যাসাকারঃ হামলাকারীর সাথে দায়েশ বা নব্য-নাৎসীদের 'সম্পর্ক নেই'
    ali-sonboly-munich-attacker.jpg

    ইউকেবেঙ্গলি - ২৩ জুলাই ২০১৬, শনিবারঃ গতকাল জার্মানীর মিউনিখে নির্বিচার গুলির পেছনে তিনজন নয়, জড়িত ছিলো একজন - আঠারো বছরের এক তরুণ। তার সাথে ইসলামবাদী জেহাদী দায়েশ অথবা নব্য-নাৎসীদের সংযোগ নেই, যা গতকাল অনুমান করছিলো আন্তর্জাতিক সংবাদ-মাধ্যমগুলো।

    জার্মান পুলিস আজ হামলাকারীর পরিচয় প্রকাশ করেছে। ইরানী বংশোদ্ভূত জার্মান এই তরুণের নাম ডেইভিড আলি সনবোলি। পেশায় ছাত্র। পুলিস জানিয়েছে, তার সাথে কোনো চরমপন্থী দলের সংযোগ খুঁজে পাওয়া যায়নি। অবশ্য পুলিস এখনও নিশ্চিত হতে পারেনি এ-হামলার প্রকৃত কারণ।

    মিউনিখের অলিম্পিয়া বিপণীকেন্দ্রের একটি ম্যাকডৌনাল্ডসের সম্মুখে গতকাল সনবোলি গুলি করে নয় ব্যক্তিকে হত্যা করার পর নিজেও আত্মহত্যা করে। পুলিস ঘটনাস্থলের এক কিলোমিটার দূরে তার মৃতদেহ খুঁজে পায়।

    কেনো এ-হত্যাকাণ্ড ঘটালো সনবোলি তা নিশ্চিত না হওয়া গেলেও, তার ব্যক্তিগত অতীত সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্যাদি প্রকাশিত হতে শুরু করেছে। তার এক প্রতিবেশীর উদ্ধৃতি দিয়ে দ্য মিরর জানিয়েছে, হামলার সপ্তাখানেক আগে স্কুলে সহপাঠীদের হাতে লাঞ্ছিত হয়েছিল সে।

    "সে ছিলো খুব লাজুক, মোটে হাতেগোণা দুয়েকজন বন্ধু ছিলো তার। স্কুলে বহুবার সে পীড়নের শিকার হয়েছে।" দাবী করেছে সেই প্রতিবেশী। গতকালকের হত্যাকাণ্ডে প্রাণ হারানো নয়জনের মধ্যে সাতজনই কিশোর-তরুণ, যা থেকে অনুমান করা হচ্ছে ব্যক্তিগত দুঃসহ অভিজ্ঞতা আলি সনবোলিকে এমন ভয়াবহ ঘটনা ঘটাতে উৎসাহিত করে থাকতে পারে।

আপনার মন্তব্য

এই ঘরে যা লিখবেন তা গোপন রাখা হবে।
আপনি নিবন্ধিত সদস্য হলে আপনার ব্যবহারকারী পাতায় গিয়ে এই সেটিং বদল করতে পারবেন