• মিশরের সীমান্তরক্ষী হত্যা করেছে ইসরায়েলঃ তেল-আবিব থেকে রাষ্ট্রদূত প্রত্যাহার কায়রোর
    Isreal-kills-Egypt-guards.jpg

    ২০ অগাস্ট ২০১১, শনিবার, ইউকেবেঙ্গলি'র সংবাদ-সংক্ষেপঃ  ইসরায়েল মিশরের সাইনাই সীমান্ত অতিক্রম করে গত বৃহস্পতিবারে আক্রমণ চালিয়ে দেশটির পাঁচ নিরাপত্তা-রক্ষীকে হত্যা করায় মধ্যপ্রাচ্যের উত্তাপে নতুন মাত্রা যুক্ত হলো। 

    হত্যার প্রতিবাদে ইসরায়েল থেকে নিজের রাষ্ট্রদূত প্রত্যাহার করে নিয়েছে মিশর। প্রধানমন্ত্রী এসাম শারাফ গতকাল শুক্রবার তাঁর মন্ত্রীসভার বিশেষ বৈঠক করে সিদ্ধান্ত নিয়েছেন কূটনৈতিক প্রত্যাহারের। 

    মিশর সরকার ইসরায়েলী রাষ্ট্রদূতকেও  তলব করে জবাব চেয়েছে হত্যাকাণ্ডের এবং ক্ষমাপ্রার্থনা দাবী করেছে সে-দেশের সরকারের কাছ থেকে। 

    গত বৃহস্পতিবারে সাইনাই সীমান্ত দিয়ে ইসরায়েলের ভিতর জঙ্গী হামলার ঘটনা ঘটার পর জঙ্গীদেরকে তাড়া করে ইসরায়েল ভুলবশতঃ মিশরী রক্ষীদের হত্যা করে থাকতে পারে বলে স্বীকার করেছে ইসরায়েল। মিশরের দাবীতে শনিবার অপরাহ্নে ক্ষমা চেয়েছেন ইসরায়লের প্রতিরক্ষামন্ত্রী এহুদ বারক। তিনি প্রতিজ্ঞা করেছে মিশরীয় বাহিনীর সাথে ঘটনার যৌথ তদন্ত করার।

    কিন্তু ভীষণ বিক্ষুব্ধ মিশরীয় জনগণ রাজধানী কায়রোতে ইসরায়েলী দূতাবাসের সামনে ভাংচুর ও প্রতিবাদ জানাচ্ছে।

    অন্যদিকে, হামাস নেতৃত্বাধীন প্যালাস্টাইনী অঞ্চল গাজার সাথে ইসরায়েলের সংঘর্ষ শুরু হয়েছে এবং দু-পক্ষেই হতাহতের খবর অব্যাহত রয়েছে।

    পরিস্থিতির গতিপ্রকৃতি দৃশ্যতঃ নাজুক। আরব লীগের প্রাক্তন প্রধান ও আগামীতে মিশরের প্রেসিডেন্ট প্রার্থী আমর মুসা বলেছেন, 'ইসরায়েল ও অন্যান্য দেশেকে বুঝতে হবে যে সে-দিন এখন বিগত, যখন আমাদের ছেলেরা সঠিক ও শক্ত প্রতিক্রিয়া-হীন মরণ মরতো, এবং সে-দিন আর ফিরেও আসবে না।' 

আপনার মন্তব্য

এই ঘরে যা লিখবেন তা গোপন রাখা হবে।
আপনি নিবন্ধিত সদস্য হলে আপনার ব্যবহারকারী পাতায় গিয়ে এই সেটিং বদল করতে পারবেন