• মিসরে 'নিরাপত্তা-হেফাজতে' ৩৬ ব্রাদারহূড কর্মী নিহতঃ 'পালাতে গিয়ে মারা গিয়েছে' দাবি সেনাবাহিনীর
    egypt_murder_in_security_custody.jpg

    ইউকেবেঙ্গলি - ১৯ অগাস্ট ২০১৩, সোমবারঃ  মিসরে নিরাপত্তাবাহিনীর তত্ত্বাবধানে থাকা অবস্থায় মুসলিম ব্রাদারহূডের অন্ততঃ ৩৬ সদস্য নিহত হয়েছে গতকাল। কর্তৃপক্ষ বলছে, কায়রোর বাইরে অবস্থিত একটি কারাগারে তাদেরকে স্থানান্তরের সময় 'পালাতে গিয়ে' তারা প্রাণ হারিয়েছে। মুসলিম ব্রাদারহূড সেনা-সরকারের এ-দাবি প্রত্যাখ্যান করে একে 'ঠাণ্ডা মাথায় হত্যা' বলে আখ্যায়িত কয়ে তদন্ত দাবি করেছে।

    মিসরের স্বরাষ্ট্র-মন্ত্রণালয় এ-প্রসঙ্গে অয়েক দফায় পরষ্পর সাংঘর্ষিক তথ্য দিয়েছে। শুরুতে তারা দাবি করেছিলো, অজ্ঞাত বন্দুকধারীদের আক্রমণে এ-প্রাণহানি ঘটে। এ-সময় এক পুলিস কর্মকর্তাকে জিম্মি করে দুষ্কৃতিকারীরা যাকে আহত অবস্থায় উদ্ধার করা হয়েছে। পরে বক্তব্য বদল করে কর্তৃপক্ষ বলে, আক্রমণকারীদের প্রতি ছোঁড়া টীয়ার গ্যাসের প্রভাবে বন্দীরা মারা গিয়েছে।

    গত ৩রা জুলাই মিসরের সেনাবাহিনী দেশটির প্রথম নির্বাচিত প্রেসিডেণ্ট মোহাম্মদ মুর্সিকে ক্ষমতাচ্যুত করে অজ্ঞাত বন্দী করে। তার দল ইসলামবাদী মুসলিম ব্রাদারহূড এর বিরুদ্ধে আন্দোলন শুরু করে। গত ১১ অগাস্ট রাজধানী কায়রোয় ব্রাদারহূডের দু'টো বিক্ষোভ শিবির উচ্ছেদে অভিযান চালায় নিরাপত্তাকর্মীরা। সেখানে প্রায় ৭০০ মানুষ হতাহত হয়েছে। এ-পর্যন্ত অন্ততঃ এক হাজার ব্রাদারহূড কর্মীকে গ্রেফতার করা হয়েছে।

আপনার মন্তব্য

এই ঘরে যা লিখবেন তা গোপন রাখা হবে।
আপনি নিবন্ধিত সদস্য হলে আপনার ব্যবহারকারী পাতায় গিয়ে এই সেটিং বদল করতে পারবেন