• মিসরে শীর্ষ সামরিক পর্ষদের হাতে ক্ষমতা বৃদ্ধিঃ মোহাম্মদ মুরসি প্রেসিডেন্ট ঘোষিত
    Mursi-declared-President.jpg

    ইউকেবেঙ্গলি - ২৪ জুন ২০১২, রোববারঃ  গত দশ দিনে বিবিধ নাটকীয় পরিবর্তনের মধ্য দিয়ে মিসরের সশস্ত্র বাহিনীর শীর্ষ পর্ষদের হাতে ক্ষমতা-বৃদ্ধির পাশাপাশি গত সপ্তাহান্তের প্রেসিডেন্ট নির্বাচনের দ্বিতীয় রাউণ্ডের ভোটের পর মুসলিম ব্রাদারহূডের প্রার্থী মোহাম্মদ মুরসি ও গণ-অভ্যূত্থানে পতিত একনায়ক হোসনি মুবারকের শেষ প্রধানমন্ত্রী আহমেদ শফিক নিজের বিজয় দাবি ও প্রতিদ্বন্দ্বীর বিরুদ্ধে কারচুপির অভিযোগের পর এক সপ্তাহ ধরে অঘোষিত রাখার পর আজ পূর্ণ ফলাফল প্রকাশ করে দেশটির রাষ্ট্রপতি নির্বাচনের শীর্ষ কমিশন মোহাম্মদ মুরসিকে প্রেসিডেন্ট-নির্বাচিত ঘোষণা করেছে।

    চূড়ান্ত গণনা অনুযায়ী মোহাম্মদ মুরসি পেয়েছেন ১৩,২৮০,১৩১ ভৌট এবং তাঁর প্রতিদ্বন্দ্বী আহমেদ শফিক পেয়েছেন ১২,৩৪৭,৩৮০ ভৌট, যা প্রদত্ত ভৌটের যথাক্রমে ৫১.৭% ও ৪৮.৩%। প্রেসিডেন্ট নির্বাচনের এই দ্বিতীয় দফায় মোট ২৬,৪২০,৬৭৩ ভৌটার ভৌট দেন, যা ছিলো মোট ভৌটার সংখ্যার প্রায় ৫২%। তবে প্রদত্ত ভৌটের মধ্যে ৮৪৩,২৫২টি ছিলো ‘ভয়েড ভৌট’। উল্লেখ্য, দ্বিতীয় দফার নির্বাচনে ইসলামবাদী মুরসী ও স্বৈরশাসনের অবশেষ শফিকের মধ্য যারা কাউকেই সমর্থন না করে বিপ্লবী বিকল্প শক্তিকে ক্ষমতাসীন দেখতে চেয়েছিলেন, তারা ভৌট ভয়েড করার পক্ষে নির্বাচনী প্রচার চালান। অন্যদিকে, অনেকে নির্বাচন বর্জন করেন।

    ফলাফল ঘোষণার বিলম্বের মধ্যে সশস্ত্র বাহিনীর শীর্ষ পর্ষদের (সুপ্রিম কাউন্সিল অফ আর্মড ফৌর্সেস) সাথে মুসলিম ব্রাদারহূডের বেশ কয়েক দফা বৈঠক অনুষ্ঠিত হয়। তবে, এই বৈঠকের মধ্য দিয়ে কোনো গোপন সমঝোতা হয়নি বলে মুসলিম ব্রাদারহূডের পক্ষ থেকে দাবি করা হয়।

    নির্বাচতি ঘোষিত হবার কিছুক্ষণের মধ্যে মোহাম্মদ মুরসির নির্বাচনী প্রচারের ব্যবস্থাপক আহমেদ আবদেল আত্তি এক বিবৃতিতে বলেন, ‘নির্বাচনকে পরিচ্ছন্ন ও সুষ্ঠু রাখার ক্ষেত্রে সমুদয় চেষ্টার জন্য আমি মিলিট্যারী কাউন্সিল, বিচার ব্যবস্থা ও পুলিসের ধন্যবাদ জানাই।’

    মোহাম্মদ মুরসিকে বিজয়ী ঘোষণার সাথে-সাথে রাজধানী তাহরির স্কোয়ারে সমবেত মুসলিম ব্রাদারহূডের কর্মী-সমর্থকদের মধ্য ব্যাপক উল্লাস লক্ষ্য করা যায়। চতুর্দিকে জনতা মুরসি মুরিস বলে চিৎকার করতে থাকে।

আপনার মন্তব্য

এই ঘরে যা লিখবেন তা গোপন রাখা হবে।
আপনি নিবন্ধিত সদস্য হলে আপনার ব্যবহারকারী পাতায় গিয়ে এই সেটিং বদল করতে পারবেন