• মুর্সিকে ফিরিয়ে আনতে ব্রাদারহূডের মিছিল মিসরেঃ সেনাবাহিনীর গুলিতে নিহত ৩
    egypt_cairo_mursi_supporters_clash_with_army.jpg

    ইউকেবেঙ্গলি - ৫ জুলাই ২০১৩, শুক্রবারঃ  সেনাবাহিনীর হাতে ক্ষমতাচ্যুত প্রেসিডেণ্ট মোহাম্মদ মুর্সিকে স্বপদে পুনর্বহালের দাবিতে আজ বিক্ষোভ মিছিল করেছে তাঁর দল মুসলিম ব্রাদারহূড। বিক্ষুব্ধ কর্মীদের সাথে নিরাপত্তা বাহিনীর সংঘর্ষে জীবন্ত গুলি ছোঁড়া হয় যাতে অন্ততঃ ৩ জন প্রাণ হারানোর খবর পাওয়া গিয়েছে।

    আজ দুপুরে মুসলিমদের সাপ্তাহিক প্রার্থনা শেষে মুসলিম ব্রাদারহূডের কর্মীরা প্রেসিডেনশিয়াল গার্ডের অফিসার্স ক্লাবের সামনে জড়ো হয়, যেখানে গ্রেফতারিত মুর্সিকে রাখা হয়েছে বলে অনুমান করা হচ্ছে। বিবিসি জানিয়েছে, আনুমানিক ২,০০০ ব্রাদারহূড কর্মী সেখানে বিক্ষোভ প্রদর্শন করে। তাঁরা মুর্সিকে প্রেসিডেণ্ট পদে পুনর্বহালের দাবি জানায়।

    এ-সময় বিক্ষোভকারীদের সংখ্যা বাড়ার পর তারা আগ্রসর হতে চাইলে সেনাবাহিনীর সদস্যরা গুলি ছুঁড়তে আরম্ভ করে - শুরুতে আকাশের দিকে, পরে মিছিলে। সেনাবাহিনী অবশ্য জীবন্ত গুলি ব্যবহারের অভিযোগ অস্বীকার করেছে। কিন্তু বিবিসির সাংবাদিক জেরেমি বৌয়েন বলেছেন তিনি নিজে গুলির ঘটনা প্রত্যক্ষ করেছেন।

    গোলাগুলির ঘটনার আগে এক বিবৃতিতে সেনাবাহিনী বলেছিলো "সভা-সমাবেশ নিষিদ্ধ করা হবে না, যতোক্ষণ পর্যন্ত তা শান্তিপূর্ণ থাকে"।

    এদিকে, নতুন প্রেসিডেণ্ট আদলি মানসুর সংসদের উচ্চকক্ষ ভেঙ্গে দিয়েছেন, যেখানে মুসলিম ব্রাদারহূডের প্রাধান্য ছিলো। গত বছর নিম্নকক্ষও ভেঙ্গে দেয়া হয়েছিলো, অর্থাৎ উচ্চকক্ষও না থাকায় এখন কার্যত এখন কোনও আইনসভা রইলো না। তিনি ইতোমধ্যে 'নিরাপত্তার স্বার্থে' পুরনো গোয়েন্দা প্রধানকে সরিয়ে  নতুন প্রধান হিসেবে মোহাম্মদ আহমেদ ফরিদকে নিয়োগ দিয়েছেন।

আপনার মন্তব্য

এই ঘরে যা লিখবেন তা গোপন রাখা হবে।
আপনি নিবন্ধিত সদস্য হলে আপনার ব্যবহারকারী পাতায় গিয়ে এই সেটিং বদল করতে পারবেন