• যুক্তরাজ্যের রক্ষণশীল দলে নেতা-নির্বাচনঃ এগিয়ে থেরিসা মে, বাদ পড়লেন ফক্স
    tory_election_gove_may_leadsom.jpg

    ইউকেবেঙ্গলি - ৫ জুলাই ২০১৬, মঙ্গলবারঃ যুক্তরাজ্যের ক্ষমতাসীন রক্ষণশীল দলের চলমান নেতা নির্বাচনের প্রথম পর্বের ভৌটে আজ থেরিসা মে এগিয়ে রয়েছেন। তাঁর পেছনেই রয়েছেন জ্বালানী মন্ত্রী অ্যাণ্ড্রি লীড্‌সম, আর ছিটকে পড়েছেন প্রাক্তন প্রতিরক্ষা মন্ত্রী লিয়াম ফক্স।

    'ব্রেক্সিট' গণভৌটে হেরে ক্ষমতাসীন রক্ষণশীল দলের নেতা ডেইভিড ক্যামেরোন পদত্যাগের ঘোষণা দিলে দলটিতে নতুন নেতা নির্বাচন আবশ্যক হয়ে পড়ে। ইইউ ছাড়ার পক্ষের প্রচারাভিযানে সর্বাগ্রে থাকা প্রাক্তন লণ্ডন মেয়র বরিস জন্‌সন্‌কেই এ-দলের পরবর্তী নেতা ও দেশের প্রধানমন্ত্রী হিসেবে ব্যাপকভাবে অনুমান করা হচ্ছিলো। কিন্তু সে-অভিযানে তাঁর সঙ্গী বিচার মন্ত্রী মাইকেল গৌভ জনসনের ওপর থেকে সমর্থন তুলে নিয়ে নিজেই প্রার্থী হিসেবে আবির্ভূত হলে জনসন সরে দাঁড়ান।

    আজকের ভৌটাভুটিতে স্বরাষ্ট্রমন্ত্রী থেরিয়া মে পেয়েছেন ১৬৫ ভৌট; আর অ্যাণ্ড্রি লীড্‌সম ও মাইকেল গৌভ পেয়েছেন যথাক্রমে ৬৬ ও ৪৮ ভৌট। ১৬ ভৌট পেয়ে প্রতিযোগিতায় সবচেয়ে পিছিয়ে থেকে বাদ পড়লেন লিয়াম ফক্স। ৩৪ ভৌট নিয়ে চতুর্থ স্থানে ছিলেন স্টীফেন ক্র্যাব, যিনি কিছুক্ষণ আগে স্বেচ্ছায় তাঁর প্রার্থীতা তুলে নিয়েছেন। আজ বাদ পড়ার পর ফক্স জানিয়েছেন, তিনি এ-নির্বাচনে থেরিসা মের পক্ষে কাজ করবেন।

    যদিও এ-মুহূর্তে সবচেয়ে পিছিয়ে রয়েছেন মাইকেল গৌভ, তবুও তিনি দাবী করছেন, যেহেতে ব্রিটেইনের মানুষ ইইউ থেকে বেরিয়ে যাওয়ার পক্ষে ভৌট দিয়েছেন, সেহেতু পরবর্তী প্রধানমন্ত্রী আসা উচিত 'বেরিয়ে যাওয়া' পক্ষ থেকে। উল্লেখ্য, ইইউ গণভৌটে থেরিসা মে 'থাকার' পক্ষে অবস্থান নিয়েছিলেন, আর অ্যাণ্ড্রি লীড্‌সম - গৌভের মতোই - ছিলেন 'বেরিয়ে যাওয়া' পক্ষে।
     
    যদি আর কোনো প্রার্থী স্বেচ্ছায় সরে না দাঁড়ান, তবে আরও দুই দফা ভৌটাভুটির হবেঃ যাতে প্রথমবার বাদ পড়বেন যিনি সবচেয়ে কম ভৌট পাবেন, তারপর দ্বিতীয় বারে চূড়ান্তভাবে নির্বাচিত হবেন রক্ষণশীল দলের নেতা ও পরবর্তী প্রধানমন্ত্রী। দলটির পক্ষ থেকে জানানো হয়েছে ৯ই সেপ্টেম্বর শেষ হবে এ-নির্বাচনী প্রক্রিয়া।

আপনার মন্তব্য

এই ঘরে যা লিখবেন তা গোপন রাখা হবে।
আপনি নিবন্ধিত সদস্য হলে আপনার ব্যবহারকারী পাতায় গিয়ে এই সেটিং বদল করতে পারবেন