• যুক্তরাষ্ট্রের কারাগারে খাদ্য ও চিকিৎসার ব্যয় মেটাতে হবে কয়েদীদেরকেই
    usa_nevada_prisoners_to_pay_for_food_healthcare.jpg

    ইউকেবেঙ্গলি - ৮ ফেব্রুয়ারি ২০১৪, শনিবারঃ এখন থেকে স্ব-স্ব খাদ্য ও স্বাস্থ্যসেবার ব্যয়ভার কয়েদীদেরকেই বহন করতে হবে, এমন একটি সিদ্ধান্ত নিয়েছে যুক্তরাষ্ট্রের নেভাদা প্রদেশের একটি কারাগারের কর্তৃপক্ষ। মানবাধিকার সংস্থাগুলো জোর আপত্তি জানিয়েছে এ-সিদ্ধান্তের। খবর এ্যাসৌসিয়েটেড প্রেস ও দ্য ইণ্ডিপেণ্ডেণ্টের।

    কয়েদীদের ব্যয় নির্বাহ সম্পর্কিত শেরিফ জিম পিটের উত্থাপিত প্রস্তাবটি গত বুধবার দ্য এলকৌ কাউণ্টি কমিশন অনুমোদন করে। এর আওতায় এলকৌ কাউণ্টি কারাগার প্রত্যেক কয়েদীকে খাদ্যের জন্য দৈনিক ৬ ডলার ও প্রতিবার ডাক্তার দেখানোর জন্য ১০ ডলার করে মূল্য পরিশোধ করতে হবে।

    কয়েদীদের দৈনন্দিন টুকিটাকি খরচের জন্য তাদের বন্ধু-পরিজনরা কারা-কর্তৃপক্ষের হেফাজতে থাকা যে-কমিসেরি এ্যাকাউণ্টে অর্থ জমা রাখে, সে-এ্যাকাউণ্ট থেকে কর্তিত হবে থাকবে নতুন আরোপিত এ-ফী। যার যথেষ্ঠ টাকা থাকবে না, তার এ্যাকাউণ্ট ঋণ জমা হতে থাকবে।

    শেরিফ জিম পিট এ-সিদ্ধান্তের পক্ষে সাফাই হিসেবে কয়েদীদের খাদ্য-চিকিৎসায় ব্যায়িত প্রচুর অর্থের কথা উল্লেখ করেছেন। তিনি বলেন, "এসব লোকেদের এখানে মুফতে থাকতে পারা উচিত নয়।" তবে মানবাধিকার সংস্থাগুলো তীব্র সমালোচনা করছে এ-নিয়মের।        

    আমেরিকান সিভিল লিবার্টিস ইউনিয়নের নির্বাহী পরিচালক টোড স্টৌরি এ্যাসৌসিয়েটেড প্রেসকে বলেন, "এভাবে যে কেউ ভাবতে পারে তাতেই আমি ভয়াকুল হচ্ছি।" তিনি আরও জানান, যারা এ-ব্যয় মেটাতে পারবে না তাদের প্রতি কী ধরণের আচরণ করা হয় তার উপর নির্ভর করে, এ-ডিক্রির জন্য কাউণ্টিকে আইনী লড়াই মোকাবেলা করতে হতে পারে।

আপনার মন্তব্য

এই ঘরে যা লিখবেন তা গোপন রাখা হবে।
আপনি নিবন্ধিত সদস্য হলে আপনার ব্যবহারকারী পাতায় গিয়ে এই সেটিং বদল করতে পারবেন