• যুক্তরাষ্ট্রের পারমাণবিক বোমারু মোতায়েন কোরিয়ায়ঃ 'যুদ্ধাবস্থা' ঘোষণা উত্তরের
    north_korea_army.jpg

    ইউকেবেঙ্গলি - ৩১ মার্চ ২০১৩, রোববারঃ  গতকাল দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধে 'যুদ্ধাবস্থা' ঘোষণা করেছে উত্তর কোরিয়া। গত সপ্তাহে যুক্তরাষ্ট্র ও দক্ষিণ কোরিয়ার যৌথ সামরিক মহড়ায় বি-২ পারমাণবিক বোমারু বিমান ব্যবহৃত হলে উত্তেজনা তুঙ্গে উঠে।  দক্ষিণ কোরিয়াকে যুক্তরাষ্ট্রের 'পুতুল' সম্বোধন করে প্রয়োজনে যুক্তরাষ্ট্রের মূলভূমিতে অগ্রীম পারমাণবিক আক্রমণ করবে বলেও হুশিয়ারি জানিয়েছে উত্তর কোরিয়া। পরিস্থিতির অবনতি এড়াতে সকল পক্ষকে সংযম প্রদর্শনের অনুরোধ করেছে রাশিয়া।

    উত্তর কোরিয়ার সেনাবাহিনীর এক বিবৃতিতে বলা হয়, 'এখন থেকে দুই কোরিয়ার সকল বিষয় যুদ্ধ-কালীন নিয়মে ঘটবে'। 'কোরিয় উপদ্বীপের না-যুদ্ধ না-শান্তি অবস্থা শেষ হলো' বলেও উল্লেখ করা হয় ঐ বিবৃতিতে। গতকাল দক্ষিণের সাথে সর্বশেষ 'জরুরী' টেলিফৌন লাইনটি বিচ্ছিন্ন করে দেয়া হয়। প্রস্তুত অবস্থায় রাখা হয়েছে মাঝারি ও দূরপাল্লার ক্ষেপণাস্ত্র উৎক্ষেপণের কেন্দ্রগুলোকে। পারমাণবিক অস্ত্রকে 'জাতির প্রাণ রক্ষায় অত্যাবশ্যক' চিহ্নিত করে উত্তর কোরিয়া তার সম্ভার বাড়ানোর অঙ্গীকার করেছে।

    প্রায় ৬০ বছর ধরে আনুষ্ঠানিকভাবে যুদ্ধরত অবস্থায় থাকলেও এ-সময়ের মধ্যে বিভক্ত কোরিয়ার দুই অংশে বড়ো কোনো সামরিক সংঘর্ষের ঘটনা ঘটেনি। তবে সম্প্রতি পরাশক্তি মিত্র যুক্তরাষ্ট্রকে নিয়ে দক্ষিণ কোরিয়া দুই মাসের সামরিক অনুশীলনের আয়োজন করলে উত্তর প্রচণ্ড আপত্তি জানিয়ে তা বন্ধ করতে বলে। তাতে সাড়া না পেয়ে ১৯৫৩ সালে সাক্ষরিত সাময়িক অস্ত্র-বিরতির চুক্তি বাতিল করে সে-দেশের সরকার।

    গত ২৮ মার্চ যুক্তরাষ্ট্রের বিমানবাহিনী এই প্রথমবারের মতো কোরিয়া উপদ্বীপে দু'টো বি-২ স্পিরিট বিমান পাঠায়। অত্যন্ত ব্যয়বহুল এ-বোমারুগুলো সহজেই রাডারের চোখ ফাঁকি দিতে পারে। এ-মুহূর্তে মোট ২০টি বি-২ বিমান রয়েছে যুক্তরাষ্ট্রের।

    এদিকে দক্ষিণ কোরিয়া এ-যুদ্ধাবস্থার সংবাদকে উত্তরের 'বাগাড়ম্বর' বলে মনে করছে। উত্তর কোরিয়ার 'যুদ্ধাবস্থা' ঘোষণার জবাবে যুক্তরাষ্ট্র আরও যুদ্ধ-বিমান পাঠিয়েছে - এবার দু'টো এফ-২২ ভারী বোমারু। এ-বিমানগুলোও বি-২ এর মতো পারমাণবিক বোমা বহন ও নিক্ষেপ এবং রাডার ফাঁকি দিতে সক্ষম।

আপনার মন্তব্য

এই ঘরে যা লিখবেন তা গোপন রাখা হবে।
আপনি নিবন্ধিত সদস্য হলে আপনার ব্যবহারকারী পাতায় গিয়ে এই সেটিং বদল করতে পারবেন