• যুদ্ধবিরতিতে সম্মত ইসরায়েল ও গাজাঃ অবরোধ উত্তোলিত, বন্দর নির্মাণের আলোচনা অব্যাহত
    palestine_israel_truce_celebration_26aug14.jpg

    ইউকেবেঙ্গলি - ২৬ অগাস্ট ২০১৪, মঙ্গলবারঃ প্যালেস্টাইনের গাজায় ইসরায়েলী হামলার মধ্য দিয়ে শুরু হওয়া যুদ্ধের ৫১তম দিবসে আজ উভয় পক্ষ একটি দীর্ঘ অস্ত্রবিরতিতে সম্মত হয়েছে। মিসরের মধ্যস্থতায় অনুষ্ঠিত দরকষাকষিতে ইসরায়েল গাজা থেকে অবরোধ তুলে নিতে সম্মত হয়েছে বলে জানিয়েছে বার্তাসংস্থা এসৌসিয়েটেড প্রেস।

    আজ কায়রো সময় সন্ধ্যে সাতটা থেকে কার্যকর হওয়ার পূর্ব পর্যন্ত যুদ্ধ চলেছে গাজায়। ইসরায়েলী বোমায় অন্ততঃ দুইটি শিশু প্রাণ হারায়, অপরদিকে ইসরেয়েলে একজন বেসামরিক ব্যক্তি নিহত হওয়ার কথা জানিয়েছে দেশটির সেনাবাহিনী। গত কয়েক সপ্তায় উভয়পক্ষ বেশ কয়েকবার সাময়িক যুদ্ধবিরতিতে গেলেও বেশিরভাগ ক্ষেত্রেই তা নির্দিষ্ট সময় উত্তীর্ণ হওয়ার আগেই ভেঙ্গে পড়েছিলো।

    যুদ্ধবিরতির পূর্ণ শর্তাবলি এখনও আমাদের হাতে আসেনি, তবে বিভিন্ন সংবাদ-মাধ্যম বলছে, গাজা থেকে ইসরায়েলী অবরোধ তুলে নেওয়া হবে যেনো মানবিক ত্রান ও যুদ্ধে বিধ্বস্ত নগরীর পুনঃনির্মাণে প্রয়োজনীয় নির্মাণ-সামগ্রী সেখানে পৌঁছাতে পারে। হামাসের অন্যান্য দাবীর মধ্যে গাজায় একটি সমুদ্রবন্দর ও একটি বিমানবন্দর নির্মাণে বিষয়ে এখনও চূড়ান্ত হয়নি, তবে এগুলো নিয়ে আলোচনা চলবে মিসরে।

    গাজার ওপর থেকে ইসরায়েলী অবরোধ উত্তোলনের সংবাদে উল্লসিত হয়ে হাজার-হাজার প্যালেস্টাইনী পথে নেমে আসে বলে জানিয়েছে দ্য গার্ডিয়ান। 'অবরোধ উত্তোলনের আগে যুদ্ধ-বিরতি নয়, আত্মসমর্পন নয়' -- এমন মনোভাব নিয়ে গাজার শাসকদল হামাস যুদ্ধ ও শান্তি-আলোচনা চালিয়ে আসছিলো। তাই এ-সংবাদ গাজার নাগরিকদের মধ্যে 'বিজয়ী' হওয়ার অনুভূতি এনে দিয়েছে।

    গাজার শিফা হাসপাতালে এক সংবাদ সম্মেলনে হামাসের একজন মুখপাত্র সামি আবু জুহরি বলেন, "লক্ষ্য অর্জনের পর আজ আমরা বিজয় ঘোষণা করছি।" তিনি আরও বলেন, "নেতানিয়াহু ব্যর্থ হয়েছেন গাজাকে আত্মসমর্পনে বাধ্য করতে। আমরা আমাদের জনগণের পাশে থাকবো, ছেড়ে যাবো না।"

    ৫১ দিনের যুদ্ধে এ-পর্যন্ত অন্ততঃ ২,১২০ জন নিহত হয়েছে, যার মধ্যে ৫৭৭টি শিশু রয়েছে বলে জানিয়েছে প্যালেস্টাইনী স্বাস্থ্য মন্ত্রণালয়। গত এক সপ্তায় ইসরায়েল বেছে-বেছে গাজার উঁচু বহুতল অনেকগুলো ভবন গুড়িয়ে দেয়।

আপনার মন্তব্য

এই ঘরে যা লিখবেন তা গোপন রাখা হবে।
আপনি নিবন্ধিত সদস্য হলে আপনার ব্যবহারকারী পাতায় গিয়ে এই সেটিং বদল করতে পারবেন