• রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ফী-বৃদ্ধি-বিরোধী বিক্ষোভে পুলিশ-ছাত্রলীগের গুলিবর্ষণঃ দুই শতাধিক শিক্ষার্থী আহত
    bangladesh_ru_students_fired_upon_by_police.jpg

    ইউকেবেঙ্গলি - ২ ফেব্রুয়ারি ২০১৪, রোববারঃ  বর্ধিত ফী প্রত্যাহার ও প্রস্তাবিত সান্ধ্যকালীন শিফ্‌টের বিরোধিতা করে আন্দোলনরত বাংলাদেশের রাজশাহী বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের উপর আজ সশস্ত্র হামলা চালিয়েছে পুলিস ও ছাত্রলীগ। তাদের যৌথ হামলায় প্রায় দুই শতাধিক শিক্ষার্থী আহত হয়েছে বলে জানিয়েছে স্থানীয় সংবাদ-মাধ্যমগুলো।

    সম্প্রতি বিশ্ববিদ্যালয়টির কর্তৃপক্ষ বিভিন্ন খাতে শিক্ষার্থীদের ফী বৃদ্ধি করে যা কার্যকর হওয়ার কথা গতকাল থেকে। বর্ধিত ফী প্রযোজ্য হবে নম্বরপত্র উত্তোলন থেকে শুরু করে পরীক্ষার পর্যন্ত প্রায় সকল খাতে, যা ক্ষেত্র বিশেষে পাঁচগুণ পর্যন্ত বেড়েছে। কর্তৃপক্ষ আরও সিদ্ধান্ত নিয়েছে নিয়মিত শিফ্‌টের পাশাপাশি সান্ধ্যকালীন একটি শিফ্‌টও চালু করা হবে, অনেকে যাকে একান্তই অর্থনৈতিক উদ্দেশ্যে করা বলে মন্তব্য করেছেন।

    গত মাসের ১৬ তারিখ থেকে শিক্ষার্থীরা কর্তৃপক্ষের এ-সকল সিদ্ধান্ত প্রত্যাহার করার জন্য অহিংস আন্দোলন শুরু করে। সামাজিক যোগাযোগের মাধ্যম-সূত্রে জানা গিয়েছে, গতকাল রাতে সরকারী দল আওয়ামী লীগের অঙ্গসংগঠন ছাত্রলীগের কর্মীরা একাধিক আবাসিক হলে ককটেলের বিষ্ফোরণ ঘটায়, যার সম্ভাব্য উদ্দেশ্য ছিলো 'ভীতিপ্রদর্শন' বলে মন্তব্য করেছে আন্দোলনকারীরা।

    আজ সকালে প্রথমে পুলিস ও পরে ছাত্রলীগের বিক্ষোভরত শিক্ষার্থীদের উপর লাঠি, টীয়ার গ্যাস, সাউণ্ড গ্রেনেইড, রবার বুলেট ও তাজা গুলি ইত্যাদির সাহায্যে হামলা চালায়। ছাত্রলীগের কর্মীরা আন্দোলনে অংশ নেওয়া কিছু ছাত্রীকে আঘাত ও লাঞ্ছনা করেছে বলেও অভিযোগ পাওয়া গিয়েছে। হামলায় ছত্রভঙ্গ হয়ে আন্দোলনরত শিক্ষার্থীরা গ্রন্থাগারে আশ্রয় নিলেও পুলিস ও ছাত্রলীগের সশস্ত্র কর্মীরা সেখানে প্রবেশ করেও তাদেরকে মারধর করে।

    এখন পর্যন্ত দুইশোরও বেশী শিক্ষার্থী আহত হয়ে চিকিৎসা নিচ্ছে; এদের অনেকের শারীরিক অবস্থা গুরুতর। প্রশাসন আজ সন্ধায় এক জরুরী বৈঠকের পর সকল ক্লাস বাতিল ও বিশ্ববিদ্যালয় অনির্দিষ্টকালের জন্য বন্ধ ঘোষনা করেছে। শিক্ষার্থীদের উপর হামলার কারণ অনুসন্ধানে একটি তদন্ত কমিটীও গঠিত হয়েছে।

আপনার মন্তব্য

এই ঘরে যা লিখবেন তা গোপন রাখা হবে।
আপনি নিবন্ধিত সদস্য হলে আপনার ব্যবহারকারী পাতায় গিয়ে এই সেটিং বদল করতে পারবেন