• রানা প্লাজা ধ্বসের এক বছরঃ ঢাকা-দিল্লি-করাচি-মেলবৌর্ণ-শিকাগো-বন-ডাবলিন-লণ্ডনে বিক্ষোভ
    uk_rana_plaza_anniversary_protest_london.jpg

    ইউকেবেঙ্গলি - ২৪ এপ্রিল ২০১৪, বৃহস্পতিবারঃ  ঠিক এক বছর আগে আজকের দিনে বাংলাদেশের সাভারে রানা প্লাজা ভবন ধ্বসে অন্ততঃ ১১৩৪ জন পোশাক-শ্রমিক প্রাণ হারান। পৃথিবীর শিল্প-ইতিহাসের ভয়ালতম এ-দূর্ঘটনায় নিহতদের স্বজন কিংবা প্রাণে বেঁচে যাওয়া আহত শ্রমিকরা এখনও উপযুক্ত ক্ষতিপূরণ পাননি। এখনও শাস্তি পায়নি দোষী ব্যক্তিরা এবং ভবিষ্যতে এমন ঘটনা রোধে এখনও নেওয়া হয়নি কার্যকর ব্যবস্থা।

    এমন পরিস্থিতিতে ইণ্টারন্যাশলান লেবার রাইট্‌স ফৌরাম আজ আয়োজন করে 'গ্লৌবাল ডে অফ এ্যাকশন' যার অধীনে বিশ্বের প্রায় দশটি দেশে বিক্ষোভ অনুষ্ঠিত হয়েছে। ইউকেবেঙ্গলির কাছে এ-পর্যন্ত বাংলাদেশ, ভারত, অস্ট্রেলিয়া, ব্রিটেইন, জার্মানী ও যুক্তরাষ্ট্রে অনুষ্ঠিত কিছু বিক্ষোভের সংবাদ এসে পৌঁছেছে।

    সাভারে ধ্বসে পরা রানা প্লাজার কাছে বিরাট আকারের বিক্ষোভ প্রদর্শন করেছে অনেকগুলো শ্রমিক সংগঠন। বিক্ষুব্ধ শ্রমিকরা দাবি করেন সহস্রাধিক প্রাণহানির জন্য দায়ী ব্যক্তিদের দ্রুত শাস্তি ও আহতদের যথাযত ক্ষতিপূরণ প্রদানের। উল্লেখ্য, দূর্ঘটনার এক বছর পেড়িয়ে গেলেও এখনও খোঁজ মেলেনি রানা প্লাজার অনেক শ্রমিকের।
     
    ব্রিটেইনের রাজধানী লণ্ডনে ওয়ার অন ওয়াণ্টের উদ্যোগে আয়োজিত বিরাট বিক্ষোভ-সমাবেশে অংশ নেন গ্রীণ পার্টির ইউরোপীয় পার্লামেণ্ট সদস্যা জীন ল্যাম্বার্ট। এ-অনুষ্ঠানের অংশ হিসেবে লণ্ডনের প্রাণকেন্দ্র অক্সফৌর্ড স্ট্রীটে অবস্থিতি পোশাক ব্র্যাণ্ড গ্যাপের সামনে অবস্থান নেন বিভিন্ন আন্তর্জাতিক সংগঠনের কর্মীরা। রানা প্লাজা দুর্ঘটনার পর বাংলাদেশের পোশাক-কারখানায় শ্রমিকদের নিরাপত্তা রক্ষার্থে যে 'সেফটি একোর্ড' গৃহীত হয়েছে সেটিতে গ্যাপ এখনও স্বাক্ষর করেনি। লণ্ডনের বিক্ষোভে বাংলাদেশ থেকে আগত শ্রমিক নেতা আমিরুল হক আমিন অংশ নেন।

    অস্ট্রেলিয়ার সিডনীতে ট্র্যান্সপৌর্ট ওয়ার্কার্স ইউনিয়ন আয়োজন করে মোমবাতি প্রজ্জলন অনুষ্ঠান। এর মাধ্যমে রানা প্লাজা কাণ্ডে আহত ও নিহতদের স্মরণ করার পর কৌলসের মতো পোশাক ব্র্যাণ্ডের প্রতি বিক্ষোভ প্রকাশ করা হয়।

    এছাড়াও ভারত, পাকিস্তান, তুরষ্ক, ডেনমার্ক, ফ্রান্স, আয়ারল্যাণ্ড, জার্মানী, উরুগুয়ে, চিলি, ব্রাজিল, কলম্বিয়াতেও সংহতি সমাবেশ বা বিক্ষোভ আয়োজিত হয়েছে। ট্যুইট্যার ও ফেইসবুকেও এ-দিনটিকে স্মরণ করেছেন পৃথিবীর বিভিন্ন প্রান্তের শতো-শতো মানুষ।

     

আপনার মন্তব্য

এই ঘরে যা লিখবেন তা গোপন রাখা হবে।
আপনি নিবন্ধিত সদস্য হলে আপনার ব্যবহারকারী পাতায় গিয়ে এই সেটিং বদল করতে পারবেন