• রানী এলিজাবেথ ২য়ার রাজত্বের হীরক বার্ষিকীঃ শুরু ডার্বি ঘোড়দৌড় ময়দানে
    Queen-at-Epsom.jpg

    ইউকেবেঙ্গলি - ২ জুন ২০১২, শনিবারঃ  আজ শনিবার রানী এলিজাবেথ দ্বিতীয়ার রাজত্বের হীরক বার্ষিকী উদযাপনে সূচনা হয় এক্সটারের এপসমে তাঁর শখের ডার্বি ঘৌড়দৌড় দেখার মধ্য দিয়ে। রানীর ৫৯ বছর আগে অনুষ্ঠিত তাঁর রাজাভিষেকের তারিখের সাথে মিলিয় আজ ২রা জুন হীরক বার্ষিকী উদযাপনের আনুষ্ঠানিক সূচনা করা হয়।

    আজ এপসমের ডার্বি ঘোড়দৌড় দেখার পর রানী তাঁর স্বামী ফিলিপ ও পরিবারের আরও কয়েকজন সদস্যকে নিয়ে রেইস কৌর্সের কুঈন বক্স থেকে উইনিং স্পটে গেলে রেইসযাত্রীরা উল্লাস ধ্বনি ও করতালির মধ্য দিয়ে তাঁকে অভিনন্দিত করে। গণ-মাধ্যমগুলো জানাচ্ছে, আজকের ঘোড়দৌড়ে আন্দাজিত ১৩০,০০০ মানুষের সমাবেশ ঘটেছে।

    উল্লেখ্য, ১৯৫২ সালে পিতা রাজা জর্জ ৬ষ্ঠর মৃত্যুর দুই দিন পর ৮ ফেব্রুয়ারী তারিখে ২৫ বছর বয়সে এলিজাবেথকে যুক্তরাজ্য ও তার উপনিবেশসমূহের রানী ঘোষণা করা হয়। তার পরবর্তী বছর অর্থাৎ ১৯৫৩ সালের ২রা জুন তাঁর অভিষেক অনুষ্ঠানের মাধ্যমে তাঁর মাথায় ক্রাউন বা রাজমুকুট পরানো হয়।

    চার্চ অফ ইংল্যাণ্ডের পক্ষ থেকে তৎকালী আর্চ বিশপ রানী এলিজাবেথকে শপথ পাঠ করান। শপথের প্রথম বাক্য রানীকে জিজ্ঞেস করা হয় তিনি কি গ্রেইট ব্রিটেইন ও অ্যায়ারল্যাণ্ডের যুক্তরাজ্য, ক্যানাডা, অস্ট্রেলিয়া, নিউজিল্যাণ্ড, সাউথ আফ্রিকা, পাকিস্তান ও শ্রীলঙ্কার শাসন করতে আনুষ্ঠানিক শপথ ও কসম করবেন কি-না। উত্তরে রানী সেদিন রানী বলেছিলেন, ‘এরূপ করতে আমি আনুষ্ঠানিক ভাবে কসম করছি’, যদিও রানীর এই ৬০ বছরের রাজত্বকালে তিনি তাঁর সে-দিনের অনেক উপনিবেশকেই হারিয়ে যেতে দেখেছেন।

    উল্লেখ্য, রানীর রাজত্বের হীরক বার্ষিকী উদযাপন উপলক্ষ্যে দীর্ঘতরো সপ্তাহান্ত উপভোগ করবেন তাঁর প্রজাবৃন্দ। আগামী মঙ্গলবার ৫ জুন পর্যন্ত সরাকারী ছুটি থাকবে, যদিও আগামী সপ্তাহটিই স্কুল-কলেজে স্বাভাবিক হাফ টার্মের ছুটি রয়েছে বলে ছাত্র-ছাত্রী কিংবা শিক্ষকদের জন্য এতে  বাড়তি পাওয়ার কিছু নেই।

আপনার মন্তব্য

এই ঘরে যা লিখবেন তা গোপন রাখা হবে।
আপনি নিবন্ধিত সদস্য হলে আপনার ব্যবহারকারী পাতায় গিয়ে এই সেটিং বদল করতে পারবেন