• রাশিয়াতে প্রেসিডেন্ট নির্বাচন আজঃ পুতিনের বিরুদ্ধে ৩ নারীর উন্মুক্ত-বক্ষ প্রতিবাদ
    Naked-protest-Russia.jpg

    ইউকেবেঙ্গলি - ৪ মার্চ ২০১২, রোবরাবঃ  রাশিয়াতে আজ অনুষ্ঠিত হচ্ছে প্রেসিডেন্ট নির্বাচন, যেখানে ৫ প্রার্থীর মধ্যে ইউনাইটেড রাশিয়া পার্টির প্রার্থী ভ্লাদিমির পুতিন অগ্রগামী বিবেচিত, তবে তাঁর বিরুদ্ধে পশ্চিমা-সমর্থন-পুষ্ঠ অব্যাহত বিরোধিতা আজ রাজধানী মস্কৌর একটি ভৌটকেন্দ্রে অর্ধ-উলঙ্গ প্রতিবাদ রূপে আবির্ভুত হয়েছে।

    রাশিয়া ফেডারেশনের ভৌটারগণ আজ সারাদেশের বিভিন্ন ভৌট কেন্দ্রে ভৌট দিচ্ছেন তাঁদের পরবর্তী প্রেসিডেন্ট নির্বচন করতে। দল-নিরপেক্ষ ১জন-সহ মোট ৫ প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন এ-নির্বাচনে। এই ৫ প্রার্থী হলেন ইউনাইটেড রাশিয়া পার্টির ভ্লাদির পুতিন, কমিউনিস্ট পার্টির গ্যানাদী যিউগানভ, এ্যা জাস্ট রাশিয়া পার্টির সের্গী মিরোনভ, লিবারেল ডেমোক্র্যাটিক পার্টির ভ্লাদিমির ঝিরিনোভস্কী ও স্বতন্ত্র প্রার্থী মিখাইল প্রোখোরভ।

    ২০০০ থেকে ২০০৮ পর্যন্ত দু-মেয়াদে ৮ বছর প্রেসিডেন্ট থাকার পর পরবর্তী মেয়াদে প্রধানমন্ত্রীর দায়িত্ব পালন শেষে পুনরায় প্রেসিডেন্ট পদে প্রার্থীতা ঘোষণার পর পুতিনের বিরুদ্ধে ব্যাপক সমালোচনা ও বিক্ষোভ অব্যাহত রয়েছে। আজ তারই অংশ হিসেবে ৩ নারী ঊর্ধ্বাঙ্গের কাপড় খুলে প্রতিবাদ করেছেন পুতিনের নিজের ভৌট-দেয়া ভৌটকেন্দ্রটিতে। উন্মুক্ত-বক্ষে প্রতিবাদ জানানো এ-নারী তিনজন 'ফেমেন' নামের একটি ইউক্রেইনীয় সংগঠনের সদস্যা বলে জানিয়েছে রুশ সংবাদ-মাধ্যম আরটি।

    জানা যায়, সকালে প্রধানমন্ত্রী পুতিন সস্ত্রীক ভৌটকেন্দ্র গিয়ে নিজেদের ভৌট দেবার আনুমানিক সিকি ঘন্টা পর ফেমেনের তিন নারী হঠাৎ করে উন্মুক্ত-বক্ষ হয়ে ভৌটের বাক্স ছিনিয়ে নিতে উদ্যত হয়। এ-সময় তাঁরা ‘পুতিন চোর, পুতিন চোর’ বলে চিৎকার করতে থাকে। এ-পরিস্থিতিতে নিরাপত্তা কর্মীদের মধ্যে কেউ ভোটের বাক্স রক্ষা করতে, কেউ উলঙ্গ নারীদের নিরস্ত করতে এবং কেউবা তাদের শরীর ঢেকে দিতে চেষ্টা করেন।

    প্রতিবাদের এহেন প্রকাশ অল্পক্ষণের মধ্যেই নিয়ন্ত্রণে এনে ভৌটগ্রহণ অব্যাহত রাখা হয়। স্থানীয় সময় দুপুর ১টার মধ্যে ৩০% ভৌট গৃহীত হয়েছে বলে কেন্দ্রীয় নির্বচন কমিশন জানিয়েছে। আজ রাত স্থানীয় সময় ৮টা (গ্রীনিচ মান-সময় বিকেল ৫টা অবধি) ভৌট গ্রহণ করা হবে।

    ভৌট কারচুপি রুখতে রাশিয়ার কেন্দ্রীয় প্রশাসন ক্রেমলিন থেকে সারা দেশের ভৌটকেন্দ্রগুলোতে ওয়েবক্যাম বসিয়ে নজরদারীর ব্যবস্থা করেছে। ধারণা করা হচ্ছে প্রদত্ত ভৌটের অধিকাংশই পুতিনের পক্ষে যাবে।

আপনার মন্তব্য

এই ঘরে যা লিখবেন তা গোপন রাখা হবে।
আপনি নিবন্ধিত সদস্য হলে আপনার ব্যবহারকারী পাতায় গিয়ে এই সেটিং বদল করতে পারবেন