• রাশিয়ায় শুরু হয়েছে শীতকালীন অলিম্পিক্‌সঃ উদ্বোধনী অনুষ্ঠানে যাননি পশ্চিমা নেতারা
    russia_winter_olympics_opening_01.jpg

    ইউকেবেঙ্গলি - ৯ ফেব্রুয়ারি ২০১৪, রোববারঃ  জাঁকজমকপূর্ণ উদ্বোধনী অনুষ্ঠানের মধ্য দিয়ে রাশিয়ার সোচি শহরে গত শুক্রবার পর্দা উঠেছে শীতকালীন অলিম্পিক্‌সের। সোভিয়েত ইউনিয়ন ভেঙ্গে যাওয়ার পর রাশিয়ার মাটিতে এটিই অলিম্পিক্‌স কমিটীর প্রথম ক্রীড়া-আসর। তবে বিভিন্ন কারণ দেখিয়ে পশ্চিমা অনেক দেশের নেতারা অনুপস্থিত ছিলেন উদ্বোধনী অনুষ্ঠানে।

    ৪০,০০০ দর্শকের উপস্থিতিতে স্থানীয় সময় রাত সোয়া আটটায় প্রেসিডেণ্ট ভ্লাদিমির পুতিন আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেন এ-অলিম্পিক্‌স আসরের, যা চলবে ২৩ ফেব্রুয়ারি পর্যন্ত। বর্ণাঢ্য উদ্বোধনী অনুষ্ঠানে তুলে ধরা হয় রাশিয়ার ভাষা, সঙ্গীত, নৃত্য, ইতিহাসের গুরুত্বপূর্ণ কিছু ঘটনা এবং শ্রদ্ধা জানানো হয় খ্যাতিমান রুশদের। রাশিয়ার বিখ্যাত ব্যালে নাচ, ক্ল্যাসিক সঙ্গীত, ঐতিহ্যবাহী নাট্য-আন্দোলন, সমাজতান্ত্রিক বিপ্লব, মহাকাশ জয় ইত্যাদি স্থান পায় এ-অনুষ্ঠানে - আর রঙ্গিন আতশবাজি তো ছিলোই।

    জাতিসঙ্ঘের প্রধান বান কি মুন-সহ সারা বিশ্ব থেকে অন্ততঃ ৪৪ জন রাষ্ট্র ও সরকার প্রধান অংশ নেন সোচি অলিম্পিক্‌সের উদ্বোধোনী অনুষ্ঠানে। তবে ইউরোপ থেকে ফ্রান্স, জার্মানী ও ব্রিটেইনের নেতারা ও উত্তর আমেরিকা থেকে কানাডা ও যুক্তরাষ্ট্রের নেতারা অংশ নেননি এ-অনুষ্ঠানে।

    প্রতিযোগিতা থেকে মনোযোগ যেনো ভিন্ন মুখী না হয়ে যায় সে-আশায় প্রেসিডেণ্ট বারাক ওবামার আসবেন না উদ্বোধনী অনুষ্ঠানে - জানিয়েছে যুক্তরাষ্ট্র। প্রধানমন্ত্রী ডেইভিড ক্যামেরোনের পক্ষ থেকে দেখান হয়েছে দু'টো কারণ - অন্যান্য কর্ম-পরিকল্পনা সাথে সংঘর্ষ ও শীতকালীন অলিম্পিক্‌সে ব্রিটিশ প্রধানমন্ত্রীদের পূর্বে অতীতে অংশ না নেয়া। ফ্রান্সের ফ্রাঁসোয়া অলান্দের পক্ষ থেকে অবশ্য অনুপস্থিত থাকার কোনো কারণ জানানো হয়নি।

আপনার মন্তব্য

এই ঘরে যা লিখবেন তা গোপন রাখা হবে।
আপনি নিবন্ধিত সদস্য হলে আপনার ব্যবহারকারী পাতায় গিয়ে এই সেটিং বদল করতে পারবেন