• লাটভিয়ায় ভবন ধ্বসে ৫৪ মৃত্যুঃ 'রাজনৈতিক দায়' মেনে প্রধানমন্ত্রীর পদত্যাগ

    ইউকেবেঙ্গলি - ২৭ নভেম্বর ২০১৩, বুধবারঃ  গত বৃহস্পতিবার লাটভিয়ায় একটি বিপনীকেন্দ্রের ছাদ ধ্বসে অন্ততঃ ৫৪ জন ব্যক্তির প্রাণহানি ঘটেছে। এ-দুর্ঘটনার 'রাজনৈতিক দায়' স্বীকার করে নিয়ে দেশটির তিনবারের প্রধানমন্ত্রী ভাল্‌দিস দোম্‌ব্রোভস্কিস পদত্যাগ করেছেন আজ, ফলে পতন ঘটেছে সরকারের।

    আধুনিক লাটভিয়ার ইতিহাসে এটিই সবচেয়ে বেশি প্রাণহানির ঘটনা। লাটভিয়ার প্রেসিডেণ্ট আন্দ্রিস বের্জিন্স এ-ঘটনাকে 'হত্যাকাণ্ড' বলে আখ্যায়িত করেন। তিনি এর কারণ খুঁজে বের করতে সংশ্লিষ্ট সকলের প্রতি আহবান জানান। লাটিভিয়ার নাগরিকেরা শনিবার থেকে তিন দিনের রাষ্ট্রীয় শোক পালন করেছে। সোমবার শোকের শেষ দিন ২০ লাখ লোকের সমগ্র দেশটিতে একযোগে ২ মিনিট নীরবতা পালন করা হয়।

    স্থানীয় সংবাদসংস্থাগুলো জানিয়েছে, দূর্ঘটনার সময় ভবনটির ছাদে একটি বাগান নির্মাণের কাজ চলছিলো। এ-দূর্ঘটনার কারণ অনুসন্ধান করতে পুলিস তদন্ত শুরু করেছে। তবে নির্মাণ প্রকৌশলীরা মনে করছেন, ভবনটির নকশা ছাদে নতুন বাগান স্থাপনের উপযুক্ত করে তৈরি করা ছিলো না, যার ফলে এ-ধ্বস ঘটে থাকতে পারে।

    প্রসঙ্গতঃ বাংলাদেশের সাভারে গত এপ্রিল মাসে একটি পোশাক-কারখানার ভবন ধ্বসে পড়ে ১১২৯ ব্যক্তি প্রাণ হারান। সে-দূর্ঘটনায় আহত হয়েছিলেন আরও প্রায় তিন হাজার মানুষ। নিহতদের স্বজন এবং আহতরা অভিযোগ করে আসছেন তারা এখনও পর্যাপ্ত ক্ষতিপূরণ পাননি।

আপনার মন্তব্য

এই ঘরে যা লিখবেন তা গোপন রাখা হবে।
আপনি নিবন্ধিত সদস্য হলে আপনার ব্যবহারকারী পাতায় গিয়ে এই সেটিং বদল করতে পারবেন