• লিবিয়ার সাইরেনিকায় স্বায়ত্বশাসন ঘোষণাঃ নিজস্ব সংসদ ও নিরাপত্তাবাহিনী গড়া হবে
    libya_map.png

    ইউকেবেঙ্গলি - ৩ জুন ২০১৩, সোমবারঃ  উত্তর আফ্রিকার সমৃদ্ধ রাষ্ট্র লিবিয়ার সরকারকে ন্যাটোর সহায়তায় উৎখাতের দু'বছর অতিবাহিত হলেও এখনও শৃঙ্খলা ফিরে আসেনি সেখানে। এ-অবস্থায় দেশটির তিন-প্রদেশের একটি, পূর্বাঞ্চলীয় সাইরেনিকার নেতা আহমেদ জুবায়ের আল সেনুসি এক-তরফাভাবে স্বায়ত্বশাসনের ঘোষণা দিয়েছেন।

    পূর্বাঞ্চলীয় আল-মার্জ শহরে এক সমাবেশে সেনুসি ঘোষণা দিয়ে বলেন, 'আজ থেকে সাইরেনিকা লিবিয়া রাষ্ট্র-ব্যবস্থার মধ্যে স্বায়ত্বশাসিত অঞ্চল হলো। সাইরেনিকা ১৯৫১ সালের সংবিধান ও সংসদ পুনঃপ্রচলন করবে'।

    সেনুসি লিবিয়ার শেষ রাজা ইদ্রিসের দূরবর্তী বংশধর বলে কথিত। তাঁর সাইরেনিকা কাউন্সিল বর্তমান অন্তর্বর্তীকালীন রাজনৈতিক ব্যবস্থায় খুব শক্তিশালী নয়, যদিও গোত্র-বিভক্ত দেশটির পুর্বাঞ্চলের অনেকগুলো গোত্র ও সংঘ সেনুসির সংস্থাটির সাথে রয়েছে। ঘোষিত এ-স্বায়ত্বশাসন ব্যবস্থা কীভাবে কায়েম করা হবে তা এখনও স্পষ্ট নয়।

    সেনুসির পক্ষ থেকে কেন্দ্রীয় সরকারের কাছে ইতোমধ্যেই অর্থ দাবি করা হয়েছে স্বায়ত্বশাসিত সাইরেনিকা গড়ে তোলার লক্ষ্যে। রাজধানী ত্রিপোলির কেন্দ্রীয় প্রসাশনের পক্ষ থেকে বলা হয়েছে, একটি কমিটী করে এ-ঘোষণা অনুধ্যান করা হবে।

     

আপনার মন্তব্য

এই ঘরে যা লিখবেন তা গোপন রাখা হবে।
আপনি নিবন্ধিত সদস্য হলে আপনার ব্যবহারকারী পাতায় গিয়ে এই সেটিং বদল করতে পারবেন