• লেইবার পার্টিতে 'ক্যু': জেরেমি কর্বিনের সমর্থনে পার্লামেণ্ট স্কোয়ারে সমাবেশ
    20160627_191741.jpg

    ইউকেবেঙ্গলি - ২৭ জুন ২০১৬, সোমবারঃ ব্রেক্সিটকে কেন্দ্র করে লেইবার পার্টির নেতৃত্ব নিয়ে সৃষ্ট সঙ্কটের মধ্যে আজ লণ্ডনের পার্লামেণ্ট স্কোয়ারে জেরেমি কর্বিনের সমর্থনে একটি সংহতি সমাবেশ অনুষ্ঠিত হয়েছে। সমাবেশস্থল থেকে সংবাদ পাঠিয়েছেন ইউকেবেঙ্গলির প্রতিনিধি।

    ইইউ রেফারেণ্ডামে জেরেমি কর্বিন 'থাকতে চাই' পক্ষের বিজয়ের জন্য যথেষ্ট প্রচেষ্টা চালাননি - এমন অভিযোগে তাঁরই দলের কিছু এমপি বিদ্রোহ করছেন। রোববার ছায়া বিদেশ-মন্ত্রী হিলারি বেন কর্বিনের নেতৃত্বের প্রতি চ্যালেইঞ্জ জানালে, তাঁকে পদচ্যুত করা হয়। তারপর থেকে নিয়ে এ-পর্যন্ত উনিশ জন ছায়ামন্ত্রী পদত্যাগ করেছেন। তারা জেরেমি কর্বিনকে নেতৃত্ব থেকে সরিয়ে দিতে 'ভৌট অফ কনফিডেন্স' প্রস্তাব করেছেন; গোপন ব্যালটে এর ফয়সালা হবে আগামীকাল মঙ্গলবার। রাজনীতির ভাষ্যকাররা এই বিদ্রোহকে 'ক্যু' বলে অভিহিত করছেন।

    জেরেমি কর্বিনের প্রতি এমপিদের বিরোধিতার বিরোধিতা করে তৃণমূল পর্যায়ের সমর্থকদের পথে নামতে আহবান জানায় 'মৌমেণ্টাম' নামের একটি সংগঠন। ফেইসবুকের মাধ্যমে প্রচারিত তাদের সে-ডাকে সাড়া দিয়ে কয়েক হাজার লোক জমায়েত হয় পার্লামেণ্ট স্কোয়ারে। পুলিসের বরাতে মৌমেণ্টাম দাবী করেছে সভায় অন্ততঃ দশ হাজার লোক জড়ো হয়েছিলো। "টৌরিস আউট, কর্বিন ইন", "ব্লেয়ারাইট্‌স আউট, কর্বিন ইন", "কর্বিন, কর্বিন" - এমন স্লৌগানে পার্লামেণ্ট স্কোয়ারে মুখরিত করে তোলেন সমাবেশিত কর্বিন-সমর্থকেরা।

    লেবার দলের জ্যেষ্ঠ নেতা ছায়া অর্থমন্ত্রী জন ম্যাকডৌনেল বক্তৃতা করেন জেরেমি কর্বিনের সমর্থনে। তিনি ঘোষণা করেন, "কর্বিন পদত্যাগ করেননি।" তাঁর বক্তব্যের সাথে-সাথে সমবেত লেবার সমর্থকরা উল্লাস প্রকাশ করেন। "কর্বিন কর্বিন" ধ্বনিতে পার্লামেণ্ট স্কোয়ার প্রকম্পিত করে তোলেন তারা।

    সমাবেশের শেষের দিকে জেরেমি কর্বিন স্বয়ং হাজির হলে তাঁর সমর্থকরা আরও এক দফা উল্লাস জানায়। সমর্থকদের তিনি ঐক্যবদ্ধ থাকার আহবান জানান। তিনি বলেন, "যার যে পরিচয়ই থাকুক না কেনো, যারা অমঙ্গল কামনা করে তারা যেনো আমাদেরকে বিভক্ত করতে না পারে।"

     

আপনার মন্তব্য

এই ঘরে যা লিখবেন তা গোপন রাখা হবে।
আপনি নিবন্ধিত সদস্য হলে আপনার ব্যবহারকারী পাতায় গিয়ে এই সেটিং বদল করতে পারবেন