• লেবাননে ইরান দূতাবাসে আত্মঘাতি বোমা-হামলাঃ ২৩ নিহত দেড়শো আহত
    lebanon_iran_embassy_bombed.jpg

    ইউকেবেঙ্গলি - ১৯ নভেম্বর ২০১৩, মঙ্গলবারঃ  আজ লেবাননের রাজধানী বৈরুতে পর-পর দু'টো আত্মঘাতী বোমা-হামলায় ইরানী দূতাবাসের ছয়টি ভবন ধ্বংস হয়েছে। এ-ঘটনায় এখন পর্যন্ত ২৩ ব্যক্তির প্রাণহানির খবর দিয়েছে এসৌসিয়েটেড প্রেস ও অন্যান্য সংবাদ-সংস্থা। কোন ব্যক্তি বা সংগঠন এখনও এ-হামলার দায় স্বীকার করেনি, তবে স্থানীয় ও আন্তর্জাতিক বিশ্লেষকরা তাঁদের সন্দেহের তীর তাক করেছেন সুন্নি চরমপন্থীদের দিকে।

    প্রত্যক্ষ্যরদর্শীর উদ্ধৃতি দিয়ে রাশিয়া টুডে টেলিভিশন জানাচ্ছে, ১ থেকে ২ মিনিটের ব্যবধানে বোমা দু'টোর বিষ্ফোরণ ঘটানো হয়। প্রথমটিতে একজন মটসাইকেল আরোহী গায়ের সাথে বোমা সংযুক্ত করে দূতাবাসের খুব কাছে বিষ্ফোরণ ঘটায়। এর পর একটি গাড়ী অন্ততঃ ৫০ কিলোগ্রাম বিষ্ফোরক নিয়ে দেয়াল ভেঙ্গে অভ্যন্তরে প্রবেশের চেষ্টা করে এবং বিষ্ফোরণ ঘটায়। অন্ততঃ ১৫০ ব্যক্তি আহত হয়ে হাসপাতালে চিকিৎসা নিচ্ছে, তবে অনেকের অবস্থা গুরুতর - ফলে মৃতের সংখ্যা বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

    লেবাননের প্রতিবেশি সিরিয়ায় আল-কায়েদার প্রাধান্যে সরকার-বিরোধী যুদ্ধে শিয়া প্রেসিডেণ্ট বাশার আল-আসাদের পক্ষে শক্ত অবস্থান নিয়েছে শিয়া ইরান। তার সাথে যোগ দিয়েছে লেবাননের শিয়া সংগঠন হিজবুল্লাহ। ফলে লেবাননের অভ্যন্তরে শিয়া-সুন্নি উত্তেজনায় ভয়ানক অস্থির হয়ে উঠেছে আকারে ক্ষুদ্রতর ও অস্থিতিশীল এ-দেশটি। একদিকে শিয়া পক্ষে মদদ দিচ্ছে ইরান, অন্যদিকে সুন্নি পক্ষে রয়েছে সৌদি আরবের নেতৃত্বে কাতার, কুয়েত, আরব আমিরাত, বাহরাইন ইত্যাদি আরব দেশ।

    বৈশ্বিক পর্যায়ে সিরিয়ার সুন্নি-প্রধান্যের বিদ্রোহীদেরকে সমর্থন দিচ্ছে যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, ফ্রান্স, সম্মিলিতভাবে ন্যাটো ইত্যাদি পশ্চিমা শক্তি। বিপরীতে সরকারকে সমর্থন করছে সিরিয়ার মিত্র রাশিয়া। আমেরিকা-রাশিয়ার সমঝোতায় সেপ্টেম্বর মাসে সিরিয়ায় আসন্ন মার্কিন হামলা এড়ানো গিয়েছে। তখন থেকেই জিনিভা-২ নামের একটি শান্তি আলোচনার আয়োজনের চেষ্টা করে চলেছে রাশিয়া। অতি সম্প্রতি রাশিয়ার প্রেসিডেণ্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, প্রস্তাবিত শান্তি আলোচনায় মূল কেন্দ্রে থাকবে 'সন্ত্রাসী' সংগঠনগুলোর বিরুদ্ধে ব্যবস্থা নেয়ার প্রসঙ্গ।

আপনার মন্তব্য

এই ঘরে যা লিখবেন তা গোপন রাখা হবে।
আপনি নিবন্ধিত সদস্য হলে আপনার ব্যবহারকারী পাতায় গিয়ে এই সেটিং বদল করতে পারবেন