• শাহবাগ আন্দোলনের আপডেইট
    377697_10151319400213406_2022196196_n.jpg

    ইউকেবেঙ্গলি - ২০ ফেব্রুয়ারী ২০১৩, বুধবারঃ  বাংলাদেশের রাজধানী ঢাকার ব্যস্ত শাহবাগ চত্বরে ১৫ দিন যাবৎ চলছে আন্দোলন। প্রধানতঃ ইণ্টারনেট ব্যবহারকারী মধ্যবিত্ত তরুণদের উদ্যোগে শুরু হওয়া এ-আন্দোলনের প্রধান দাবি হচ্ছে ১৯৭১ সালে বাংলাদেশের মুক্তিযুদ্ধে সঙ্ঘটিত মানবতা-বিরোধী অপরাধের আসামীদের মৃত্যুদণ্ড। আন্দোলকরা আরও চাইছেন সে-অপরাধের সাথে সাংগঠনিকভাবে জড়িত রাজনৈতিক দল জামায়াতে ইসলামীকে নিষিদ্ধ করা হোক।

    ট্রাইব্যুনাল আইন সংশোধিত

    চলমান আন্দোলনের চাপে সংশোধন করা হয়েছে আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল আইন। এখন থেকে শুধুমাত্র ব্যক্তি নয়, অপরাধের সাথে সংশ্লিষ্ট সংগঠনকেও এ-আইনের আওতায় বিচার করা যাবে। গুরুত্বপূর্ণ অন্যান্য বদলের মধ্যে রয়েছে রায়ের পরিবর্তন চেয়ে বাদীর 'এ্যাপীল' করার সুযোগ প্রাপ্তি। 

    গত ১৭ তারিখে জাতীয় সংসদে আইনমন্ত্রীর উত্থিত এই সংশোধোনী-বিল বিপুল সংখ্যক মহাজোট সাংসদের ভৌটে পাস হয়। পরদিন প্রেসিডেণ্ট মোঃ জিল্লুর রহমান সাক্ষর করেন এ-বিলে। এ-আইন অতীত তারিখ ২০০৯ সালের ১৪ই জুলাই থেকে কার্যকর বলে গণ্য হবে।

    মূলতঃ আসামী আব্দুল কাদের মোল্লার অপরাধ প্রমানিত হওয়ার পরও আদালত কর্তৃক তাঁকে সর্বোচ্চ শাস্তি মৃত্যুদণ্ড না দিয়ে যাবজ্জীবন দণ্ড দেয়ায় বিক্ষুব্ধ হয় ওঠেন তরুণরা। এখন রাষ্ট্রপক্ষ এ-রায় পুনর্বিবেচনার আবেদন করতে পারবে।

    হরতাল ও সহিংসতা

    ট্রাইব্যুনাল, ইতোমধ্যে প্রকাশিত রায় ও আটক জামায়ত নেতাদের মুক্তির দাবিতে ১৮ তারিখ সোমবার দেশব্যাপি হরতাল পালন করেছে জামায়াতে ইসলামী। তার আগে ১৫ তারিখে কক্সস্‌বাজারে পুলিসের সাথে সংঘর্ষে লিপ্ত হয় জামায়াত ও তার ছাত্র-সংগঠন ছাত্রশিবির। সেখানে ৪ ব্যক্তি নিহত হয়েছে বলে জানা হয়। সোমবারের হরতালে দেশজুড়ে পুলিসের সাথে জামায়াত ও শিবিরের বিচ্ছিন্ন সংঘর্ষের সংবাদও এসেছে সংবাদ-মাধ্যমে।

    অসুস্থ হয়ে আন্দোলকের মৃত্যু

    আন্দোলনে অংশগ্রহনকারী ব্লগার ও কার্টুনিস্ট তরিকুল ইসলাম শান্ত মারা গিয়েছেন। সহ-আন্দোলকরা জানিয়েছেন যে, শাহবাগে অবস্থানরত অবস্থায় শান্ত অসুস্থ হয়ে পড়েছিলেন এবং হৃদক্রিয়ায় গোলযোগের কারণে তার মৃত্যু হয়েছে।

    'আন্দোলন অনৈসলামিক' প্রচারনা

    শাহবাগের আন্দোলনকে ইসলাম-বিরোধী আখ্যা দিয়ে জোর প্রচারণা শুরু হয়েছে একটি মহল থেকে। এর সাথে জড়িত হয়েছেন জামায়াতের প্রতি সহমর্মী বলে পরিচিত কয়েকটি সংবাদ মাধ্যম থেকে শুরু করে উচ্চ আদালতের বিচারক পর্যন্ত।

    ১৮ তারিখে বিচারপতি মোঃ মিজানুর রহমান ভূইয়া আততায়ীর হামলায় নিহত আন্দোলক ও ব্লগার রাজিব হায়দারকে ইসলাম-বিরোধী বলে প্রচার চালান। তাঁর জমাদার সিদ্দিকুর রহমান হাওলাদার হাইকোর্টের বিচারপতিদের কক্ষে-কক্ষে গিয়ে সুপ্রিম কৌর্টের খামে করে ব্লগার রাজীব হায়দারকে ‘মুরতাদ’ আখ্যায়িত করে লেখা একটি প্রতিবেদন বিলি করেন। গত শুক্রবার রাজিবের গলা-কাটা লাশ পাওয়া যায় নিজ-গৃহের সামনে। সহ-আন্দোলকরা একে জামায়াতের কাজ বলে সন্দেহ করছেন।

    বাংলাদেশের দৈনিক আমারদেশ পত্রিকা শাহবাগ আন্দোলনের কর্মী এবং এর প্রতি সহানুভূতিশীল ব্লগারদের বিরুদ্ধে ধারাবাহিক প্রচারনামূলক প্রতিবেদন প্রকাশ করছে। তাঁদেরকে 'ভয়ঙ্কর ইসলাম-বিদ্বেষী চক্র' আখ্যা দিয়ে ব্যবহার করা হচ্ছে মুসলমানদের ধর্মীয় আবেগ উত্তেজিত করে, এমন উস্কানিমূলক ভাষা। ব্লগারদের পরিচয় ও ব্যক্তিগত গোপনীয়তার প্রতি কোনরকম সম্মান না দেখিয়ে তাঁদের অনুমতি ছাড়াই ছবি ও ব্যক্তিগত তথ্য প্রকাশ করেছে পত্রিকাটি।

    চট্টগ্রামের হাটহাজারিতে একটি মাদ্রাসার ছাত্র ও শিক্ষকরা উত্তেজিত হয়ে মিছিল করেছেন তাঁদের অদেখা ব্লগারদের বিরুদ্ধে। তাঁরা আজ স্থানীয়ভাবে হরতালেরও ডাক দিয়েছেন।

    সর্বশেষ

    তুরিন আফরোজ ট্রাইব্যুনালে নতুন একজন প্রসিকিউটর নিয়োগ দেয়া হয়েছে কিছুক্ষণ আগে। তিনি সুপ্রিম কৌর্টের একজন আইনজীবী এবং বেসরকারী ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের আইনের অধ্যাপিকা।

    শহীদদের প্রতি সম্মান জানাতে আজ তাঁদের নাম সম্বলিত চিঠি বেলুনে বেঁধে উড়ানো হয়েছে শাহবাগ থেকে।

     

আপনার মন্তব্য

এই ঘরে যা লিখবেন তা গোপন রাখা হবে।
আপনি নিবন্ধিত সদস্য হলে আপনার ব্যবহারকারী পাতায় গিয়ে এই সেটিং বদল করতে পারবেন