• শীর্ষ-দশ অর্থনীতির তালিকায় ঢুকবে ভারত ও কানাডাঃ বাদ যুক্তরাজ্য

    ২০১৫ সাল নাগাদ বিশ্বের বৃহত্তম অর্থনীতির শীর্ষ-তালিকাতে ঢুকতে যাচ্ছে ভারত ও কানাডা। অন্যদিকে, একই সময়কালে তালিকাটি থেকে বাদ পড়বে বর্তমানে তালিকার সাত নাম্বারে থাকা দেশ যুক্তরাজ্য। লন্ডন-ভিত্তিক দ্য সেন্টার ফর ইকৌনমিক্স এন্ড বিজনেস রিসার্চ (সিইবিআর) এর সদ্য-প্রকাশিত প্রতিবেদন থেকে জানা যাচ্ছে এ-তথ্য।  

    উল্লেখ্য, ইন্টারন্যাশনাল মনিটরি ফান্ডের (আইএমএফ) হিসাবমতে বর্তমানে বৃহত্তম অর্থনীতির তালিকার প্রথম ১০ টি দেশ হচ্ছে যথাক্রমে যুক্তরাষ্ট্র (১), জাপান (২), চীন (৩), জার্মানী (৪), ফ্রান্স (৫), ইতালী (৬), যুক্তরাজ্য (৭), রাশিয়া (৮), স্পেইন (৯) ও ব্রাজিল (১০)।

    সিইবিআর জানিয়েছে ২০১৫ সাল নাগাদ ব্রাজিল, রাশিয়া, ভারত এবং কানাডা অর্থনীতির আকারের দিক থেকে যুক্তরাজ্যকে টপকে যাবে; এমনি শীর্ষ-দশের তালিকার মধ্যেই থাকতে পারবে না দেশটি। ২০২০ সাল নাগাদ অস্ট্রেলিয়ার মত দেশও যুক্তরাজ্যকে টপকে সামনে চলে আসতে পারে বলে জানানো হয়েছে প্রতিবেদনে। উল্লেখ্য, ২০০৫ সালে যুক্তরাজ্য ছিলো বিশ্বের মধ্যে চতুর্থ বৃহৎ অর্থনীতির দেশ। ২০০৬ সালে স্থানটি চীনের দখলে চলে যায়। ২০০৭ সালে যুক্তরাজ্য পঞ্চম স্থানটি খোয়ায় ফ্রান্সের কাছে। আর গত বছর ইতালী নিয়ে নেয় যুক্তরাজ্যের ষষ্ঠ স্থানটি।

    সিআইবিআর  হিসাবে ২০১৫ সালেও যুক্তরাষ্ট্র বিশ্বের এক নাম্বার ধনী দেশ হিসাবেই বিরাজ করবে; তবে দ্বিতীয় স্থানে জাপানের পরিবর্তে চলে আসবে বর্তমানে তৃতীয় স্থানে থাকা চীন। জাপান চলে যাবে তৃতীয় স্থানে। তবে জার্মানী ও ফ্রান্সের অবস্থাতে কোন পরিবর্তন হবে বলে মনে করছে না সিআইবিআর।  দেশ দুটো বর্তমানের মতই যথাক্রমে চতুর্থ ও পঞ্চম স্থানেই থাকবে। তবে বড় ধরনের অবনমন ঘটবে ইতালী ও যুক্তরাজ্যের ক্ষেত্রে। ইতালী ২০০৯ এর ষষ্ঠ স্থান থেকে চলে যাবে তালিকার সর্বশেষ স্থান অর্থ্যাৎ ১০ নাম্বারে। আর যুক্তরাজ্য ছিটকে যাবে শীর্ষ-দশের তালিকাটি থেকেই। অবশ্য বর্তমানে নবম স্থানে থাকা স্পেইনের ক্ষেত্রেও একই ঘটনা ঘটবে। 

    সিআইবিআর জানিয়েছে ২০১৫ সাল নাগাদ শীর্ষ-দশের তালিকায় ঢুকবে দুটি দেশ।  দেশ দুটি হচ্ছে ভারত ও কানাডা।  এক্ষেত্রে ভারত ও কানাডার স্থান হবে তালিকার যথাক্রমে অষ্টম ও নবম স্থানে।  

    ০৮/১২/০৯

     

     

     

আপনার মন্তব্য

এই ঘরে যা লিখবেন তা গোপন রাখা হবে।
আপনি নিবন্ধিত সদস্য হলে আপনার ব্যবহারকারী পাতায় গিয়ে এই সেটিং বদল করতে পারবেন